বিএনপির বিকৃত বক্তব্যে জার্মান রাষ্ট্রদূতের ক্ষোভ

সাংবাদিকদের তথ্যমন্ত্রী

‘বিএনপি আসলে প্রায় সময় বিদেশিদের উদ্ধৃতি দিয়ে নানা ধরনের বক্তব্য দেয়, যার বেশির ভাগই মিথ্যা এবং বানোয়াট। জার্মান রাষ্ট্রদূতের ক্ষোভ প্রকাশ করার মধ্যদিয়ে এটিই প্রমাণিত হয়।’
গতকাল শনিবার সন্ধ্যায় নগরীর বহদ্দারহাটের আর বি কনভেনশন সেন্টারে ইফতার পূর্ব ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এ কথা বলেন।

নগরে বসবাসকারী তথ্যমন্ত্রীর নির্বাচনী এলাকার বাসিন্দাদের সম্মানে এই ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ব্যবসায়ী গিয়াস উদ্দিন খানের সঞ্চালনায় ইফতারপূর্ব আলোচনায় অংশ নেন চুয়েটের ভিসি ড. রফিকুল আলম। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মাওলানা লিয়াকত আলী।

এসময় তিনি আরও বলেন, আমাদের দেশে এমন ঘটনা আগে কখনো দেখিনি, একজন রাষ্ট্রদূত প্রকাশ্যে একটি রাজনৈতিক দলের নেতাদের বক্তব্যের ক্ষোভ প্রকাশ করতে। যেটি বিএনপি নেতাদের বক্তব্যের প্রেক্ষিতে জার্মানির মত একটি দেশের রাষ্ট্রদূত ক্ষোভ প্রকাশ করছে। অর্থাৎ বিএনপি রাষ্ট্রদূতের বক্তব্যকে বিকৃত করে বলছে।

বিএনপির সাথে বৈঠকের ভুল ব্যাখ্যা দেয়া হয়েছে জার্মান রাষ্ট্রদূতের দাবি এবং বিএনপি মহাসচিব বলেছেন জার্মান রাষ্ট্রদূত মিথ্যা বলছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, জার্মান রাষ্ট্রদূতের সাথে বিএনপির যে বৈঠক ছিল সেই বৈঠকে জার্মান রাষ্ট্রদূত যেটি বলেছেন সেটিকে বিকৃতভাবে বিএনপি মিডিয়ার সামনে উপস্থাপন করেছে। জার্মান রাষ্ট্রদূত যেটি বলেননি সেটি তারা মিডিয়ার সামনে বলেছেন। বিদেশিদের উদ্ধৃতি দিয়ে বিএনপি যে বিভিন্ন সময় বিভিন্ন বক্তব্য দেন এগুলোর অনেকগুলোই যে মিথ্যা এবং বানোয়াট সেটিই প্রমাণিত হয়।

তিনি বলেন, বিএনপির রাজনীতিতে জনগণের সাথে নয়, তারা ক্ষণে ক্ষণে বিদেশিদের কাছে দৌড়ে যায়, আবার বিদেশিদের কাছে চিঠি লিখে বাংলাদেশকে সাহায্য বন্ধ করার জন্য। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজের স্বাক্ষরে আমেরিকার কংগ্রেসম্যানদের কাছে চিঠি লিখেছিলেন বাংলাদেশকে সাহায্য বন্ধ করার জন্য।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, বিএনপি যে অপরাজনীতি করে এবং বিদেশিদের সাথেও মিথ্যাচার ও অপরাজনীতি করে সেটির প্রমাণ হচ্ছে বিএনপির বক্তব্যে জার্মান রাষ্ট্রদূতের ক্ষোভ প্রকাশ করা।
ঢাকা নিউ মার্কেটের ঘটনায় ছাত্রলীগ যুক্ত মির্জা ফখরুলের এমন বক্তব্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, নিউ মার্কেটের ঘটনায় বিএনপি যুক্ত বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ যুক্ত, যখন এই ঘটনা শুরু হয় তখন ঘোলা পানিতে মাছ শিকার করার উদ্দেশ্যে এবং একটি অস্থিতিশীল পরিবেশ তৈরি করার লক্ষ্যে স্থানীয় বিএনপির নেতারা দোকান কর্মচারী এবং ছাত্রদের মধ্যে সংঘটিত বচসার মধ্যে ঢুকে পড়ে ঘি ঢেলেছে। একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করেছে।

মির্জা ফখরুলকে মিথ্যাচারে চ্যাম্পিয়ান উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, একটি সামান্য ঘটনায় এতবড় ঘটনা ঘটার কোন কারণ ছিলনা। পুলিশ ভিডিও ফুটেজ দেখে পরীক্ষা নিরীক্ষা করেই আসামিদের গ্রেফতার করছে। সেই কারণেই বিএনপি নেতাদের কথা এসেছে।

তিনি বলেন, কোন জায়গায় যদি কোন গণ্ডগোল লাগে সেখানে সেটির আশ্রয় নিয়ে বিএনপি দেশে যে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে চায় নিউ মার্কেটের ঘটনাটা তার একটি প্রমাণ। এখন নিজেদের মুখোশ উন্মোচিত হয়েছে বিধায় নানা ধরনের কথা বলছেন বিএনপি। বিজ্ঞপ্তি