বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে পুড়েছে কয়েকশ’ ঘর

উখিয়ায় অগ্নিকাণ্ড

নিজস্ব প্রতিনিধি, উখিয়া <

উখিয়ার বালুখালি ক্যাম্প ৮ইডব্লিউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার বিকাল সোয়া ৪টার দিকে এ ঘটনা ঘটে।
আগুনে ক্যাম্পের একটি ব্লক পুড়ে গেছে। এ পর্যন্ত কয়েকশ’ ঘর আগুনে পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের উখিয়া, টেকনাফ, রামু ও কক্সবাজার স্টেশনের চারটি ইউনিট।
বালুখালি ক্যাম্প ৮ই এর ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম জানান, বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বাতাসের গতি বেশি হওয়ার কারণে আগুন বিভিন্ন ব্লকে দ্রুত ছড়িয়ে পড়ছে। আগুন নেভানোর কাজ করেছে ফায়ার সার্ভিসের সদস্য, আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনসহ রোহিঙ্গা ও স্থানীয়রা। এই মুহূর্তে আগুনের সূত্রপাত ও হতাহতের সম্পর্কে সঠিক তথ্য উপস্থাপন করা সম্ভব হচ্ছে না।’
রোহিঙ্গা নেতা মো. রফিক বলেন, ‘বিকালে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুন ছড়িয়ে পড়ে। এসময় স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়, পাশাপাশি খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসকে। পরে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে।’
প্রাণহানি এড়াতে বিভিন্ন ব্লক থেকে রোহিঙ্গা সদস্যদের সরিয়ে নেওয়ার কাজ চলছে বলে উল্লেখ করে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ জানান, আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনীর একটি টিম কাজ করছে। লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। সড়কের উপর ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ও স্থানীয়রা অপেক্ষা করার কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে।
এদিকে ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক অতিরিক্ত কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানান, ক্যাম্পে অগ্নিকাণ্ডের খবর পেয়েছি। এখন অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখন বলা সম্ভব নয়।