বাড়লো ঋণের সুদহার

সুপ্রভাত ডেস্ক »

নীতি সুদহার বাড়ানোর এক দিন বাদেই সব ধরনের ব্যাংক ঋণের সুদহার বাড়ান হল, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এই পদক্ষেপ বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
নতুন সিদ্ধান্তে কেন্দ্রীয় ব্যাংকের ঠিক করে দেওয়া ‘স্মার্ট (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল)’ সুদ হারের সঙ্গে ব্যাংকগুলো সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ সুদ যোগ করতে পারবে, এতদিন যা ছিল সর্বোচ্চ ৩ শতাংশ। অক্টোবর মাসে নতুন ঋণের উপর এ সুদ হার আরোপ হবে। অক্টোবর মাসের জন্য স্মার্ট সুদহার নির্ধারণ করা হয় ৭ দশমিক ২০ শতাংশ। এরসঙ্গে সুদ হার সাড়ে ৩ শতাংশ যোগ করলে গ্রাহক পর্যায়ে ঋণে সুদহার দাঁড়াবে ১০ দশমিক ৭০ শতাংশ, গত বৃহস্পতিবার পর্যন্ত যা ছিল ১০ দশমিক ২০ শতাংশ। খবর বিডিনিউজের।
গত বুধবার রাতে রেপো সুদহার বাড়ানোতে আগামী নভেম্বর মাসে স্মার্ট সুদহার আরও বেড়ে গিয়ে গ্রাহক পর্যায়ে ঋণে সুদহার আরেকটু বাড়বে।
গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে সুদহার বাড়ানোর পর তার ব্যাখ্যায় বলেছে, ‘বর্তমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ অবস্থার প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতিতে মূল্যস্ফীতির উপর বিরূপ প্রভাব পড়েছে। এক্ষণে মূল্যস্ফীতি র্পযায়ক্রমে হ্রাস করার লক্ষ্যে সুদহার নতুন করে নির্ধারণ করতে হবে।’
নতুন সুদহার অনুযায়ী, প্রি-শিপমন্টে রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণরে সুদহার নির্ধারণ করতে হবে স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ আড়াই শতাংশ, এতদিন যা ছিল ২ শতাংশ। এতে এসব খাতে ঋণ সুদহার গড়াবে ৯.৭০ শতাংশে। অন্যান্য ঋণের মতো এসব খাতের সুদহারও নভেম্বর মাসে বেড়ে যাবে। নিদের্শনা জারির পর অর্থাৎ আগামী ৮ অক্টোবর থেকে নতুন সুদহার কাযকর করার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া সিএমএসএমই ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এর সুদহার নির্ধারণের বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত আসেনি। আগের নির্দেশনা অনুযায়ী, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) স্মার্ট এর সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ হারে মার্জিন যোগ করতে পারবে।
কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত এবং ভোক্তা ঋণের আওতায় ব্যক্তিগত ঋণ ও গাড়ি কেনার ক্ষেত্রে ব্যাংক আরও ১ শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারবে, তবে তা শুধু বছরে একবারের বেশি হবে না।
নতুন সুদহার নির্ধারণের জন্য ব্যাংকগুলো স্থির বা পরিবর্তনশীল যে কোনো একটি নির্ধারণে গ্রাহকের সম্মতি অনুযায়ী হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ ব্যাংক চাইলে সর্বোচ্চ মার্জিনের মধ্যে যে কোনো একটি অঙ্কে সুদহার নির্ধারণ করে দিতে পারে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের কথা জানিয়ে গত বুধবার নীতি সুদহার বলে পরিচিত রেপো সুদহার শূন্য দশমিক ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক।