বাংলাদেশি দুই ছবির নেপাল জয়

সুপ্রভাত ডেস্ক »

ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হলো ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। গত সোমবার উৎসবটির ২০২৩ আসরের পর্দা নামলো পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে। আর এবারের আয়োজনে বাজিমাত করলো বাংলাদেশ। দুটি সেরার পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশি দুই ছবি।

এগুলো হলো- ‘সাঁতাও’ ও ‘পাতালঘর’। এর মধ্যে উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ পেয়েছে খন্দকার সুমন নির্মিত ‘সাঁতাও’। আর ইন্টারন্যাশনাল ফেডারেশন ফিল্ম সোসাইটিসের বিচারে সেরা ফিচার ফিল্ম হয়েছে নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’। উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্যটি নিশ্চিত হওয়া গেছে।
দুটি সিনেমাই নেপাল উৎসবের ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে অংশ নিয়েছিলো। যেখানে বাংলাদেশসহ মোট ১১টি দেশের ১৬টি সিনেমা প্রতিদ্বন্দ্বিতা করেছে। এর মধ্যে ছিলো নেপালের ‘দ্য সিক্রেটস অব রাধা’, ভারতের ‘নানীরা’, যুক্তরাষ্ট্রের ‘গুড গাই উইথ আ গান’, ব্রাজিলের ‘দ্য বিচ অ্যাট দ্য ইন্ড অব দ্য ওয়ার্ল্ড’, চীনের ‘ওয়েলকাম টু গোবি’, মেক্সিকোর ‘কারেজ’, ইরানের ‘ফিশ অ্যান্ড পাডল’ ইত্যাদি সিনেমাগুলো।

গত সোমবার উৎসবের সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন নেপালের সংস্কৃতি, ট্যুরিজম ও সিভিল অ্যাভিয়েশন মন্ত্রী সুদন কিরাটি। সর্বোচ্চ পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ হিসেবে ‘সাঁতাও’ টিম পেয়েছে ১৫ হাজার মার্কিন ডলার, ট্রফি ও সনদ। অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেছেন ছবির প্রযোজক শারিফ উল আনোয়ার সজ্জন, মুখ্য অভিনেত্রী আইনুন পুতুল ও বিশেষ প্রতিনিধি মোহাম্মদ রফিক।

গত ১৬ মার্চ শুরু হয়েছিলো ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র এই আসর। বিভিন্ন বিভাগে এ বছর ৩৫টি দেশ থেকে মোট ৯৫টি সিনেমা অংশ নিয়েছিলো।

এর আগে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘সাঁতাও’। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’-এ সেরা ‘প্রযোজনা এবং পরিকল্পনা’ পুরস্কার পায় এটি। গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক।

অন্যদিকে ‘পাতালঘর’-এ অভিনয় করেছেন আফসানা মিমি, নুসরাত ফারিয়া, সালাহউদ্দিন লাভলু, গিয়াসউদ্দিন সেলিম, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, মামুনুল হক, অর্ষা প্রমুখ। ছবিটি নির্মিত হয়েছে কিছু মানুষের মনস্তাত্ত্বিক জটিলতার গল্পে। আগামী ২৩ মার্চ থেকে শুরু হতে যাওয়া ১৪তম ‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ লড়বে ছবিটি।