বঙ্গবন্ধু স্বপ্নজয়ী মৃত্যুঞ্জয়ী পুরুষ

জন্মশতবার্ষিকীতে আলোচনা সভা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার বিভিন্ন সংগঠনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।
জেলা শিল্পকলা একাডেমি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যা বিশিষ্ট আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়া, ইপিআই টেকনোলজিস্ট কাজল পাল, স্যানিটারি ইন্সপেক্টর সম্পদ দে ও সিভিল সার্জন কার্যালয়ের কর্মচারীবৃন্দ।
কাস্টমস বন্ড কমিশনারেট : কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ১৭ মার্চ সকালে একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং সকাল ১১টায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে।
এতে সভাপতিত্ব করেন কাস্টমস বন্ড কমিশনারেট-চট্টগ্রামের কমিশনার এ. কে.এম. মাহবুবুর রহমান। এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত কমিশনার মাজফুজুল হক ভুঁইয়া, ডেপুটি কমিশনার তপন কুমার চক্রবর্তী, সহকারী কমিশনার দ্বৈপায়ন চাকমা, রাজস্ব কর্মকর্তা জাহিদুল ইসলাম জামাল, সহকারী রাজস্ব কর্মকর্তা মো. শাহজাহান মিঞা, দেবাশীষ রায়। আমন্ত্রিত অতিথি ছিলেন বিজয়’৭১ এর সভাপতি সজল চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী রাজস্ব কর্মকর্তা রেহেনা পারভীন। সভার সভাপতি কমিশনার মাহবুবুর রহমান বলেন, অসৎ ও দুর্নীতিমুক্ত একটি স্বদেশ বিনির্মাণে পূর্ণাঙ্গ বঙ্গবন্ধুকে উপস্থাপন করা প্রয়োজন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু একজন স্বপ্নজয়ী মৃত্যুঞ্জয়ী পুরুষ, আলোকের ঝর্ণাধারা বাঙালির মুক্তির দূত। বাংলাদেশ আজ উন্নয়ন ও অগ্রগতির মহাসড়কে ধাবমান। ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, মাথাপিছু আয়বৃদ্ধি, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মত বৃহৎ প্রকল্প বাস্তবায়নসহ আর্থ সামাজিক প্রতিটি সূচকে দেশ এগিয়ে যাচ্ছে তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। সমৃদ্ধ দেশে পরিণত করতে আসুন সকলে মিলে দুর্নীতিমুক্ত ও অসৎ কর্মকা- থেকে দুরে থেকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্মনিয়োগ করি। তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, আমাদের রাজস্ব এগিয়ে যেতে হলে সকল সময়ানুবর্তী, নিয়মানুবর্তী পালন করে দক্ষতা ও একাগ্রতার সাথে আদর্শম-িত হয়ে কাজ করলে বন্ডের সুনাম বৃদ্ধি হবে। সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে নিহত সকল শহীদ এবং করোনায় নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
সোনালী ব্যাংক লিমিটেড : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সোনালী ব্যাংক প্রধান কার্যালয় কর্তৃক ঘোষিত কর্মসূচির আলোকে সোনালী ব্যাংক লিমিটেড অফিসার্স ফোরাম চট্টগ্রাম কর্তৃক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কেটে ও স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে আনন্দ মুখর পরিবেশে উদযাপন করা হয়।
সোনালী ব্যাংক লিমিটেড, জেনারেল ম্যানেজার্স অফিস চট্টগ্রাম কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেড জিএমও চট্টগ্রামের জেনারেল ম্যানেজার মো. জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক আগ্রাবাদ করপোরেট শাখার ডিজিএম মো. মনির হোসেন, লালদিঘি করপোরেট শাখার ডিজিএম মো. ইয়াকুব মজুমদার, প্রিন্সিপাল অফিস চট্টগ্রাম দক্ষিণ এর ডিজিএম মোহাম্মদ ফোরকান, জেনারেল ম্যানেজার্স অফিস, চট্টগ্রামের ডিজিএম মো. নুরুল হক, প্রিন্সিপাল অফিস চট্টগ্রাম উত্তর এর ডিজিএম মোহাম্মদ হোসেন, সদ্য পদোন্নতিপ্রাপ্ত ডিজিএম মোহাম্মদ নুরুন্নবী ও প্রনয় কুমার দাশ গুপ্ত।
ইমপেরিয়াল হাসপাতাল : বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রামস্থ ৪শ’ শয্যা বিশিষ্ট আধুনিক এবং বহুমুখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ইমপেরিয়াল হাসপাতাল (আই এইচ এল) এর শিশু বিভাগের উদ্যোগে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’ এই সেøাগানকে সামনে রেখে বুধবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‍্যালি হাসপাতালের অভ্যন্তরীণ সড়ক প্রদক্ষিণ করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্ত্রী ও প্রসূতী রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রোকেয়া বেগম। তিনি বলেন, পূর্বে অনেক নবজাতককে চিকিৎসার প্রয়োজনে ঢাকায় পাঠাতে হতো, কিন্তু এই হাসপাতাল সে অভাব পূরণ করেছে।
স্বাগত বক্তব্য রাখেন, আই এইচ এল এর চেয়ারম্যান ও সিইআইটিসি এর ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন। তিনি বলেন, ইমপেরিয়াল হাসপাতাল সূচনালগ্ন থেকে শিশু স্বাস্থ্যের উপর সর্বোচ্চ মনোযোগ দিয়ে আসছে। সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর চিকিৎসা সরঞ্জামসহ নবজাতক ও শিশু বিভাগ প্রতিষ্ঠা করেছে ইমপেরিয়াল পরিবার। অন্যান্য বিভাগের মত নবজাতক ও শিশু রোগ চিকিৎসায় ইমপেরিয়াল হাসপাতাল পরম আস্থার জায়গা। তিনি অভিভাবকবৃন্দকে ইমপেরিয়াল হাসপাতালের উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জানান। অনুষ্ঠানে এই দিনটিকে স্মরণীয় রাখতে ইমপেরিয়াল হাসপাতালে ইতিপূর্বে জন্মগ্রহণকারী প্রিম্যাচিউর নবজাতকবৃন্দের বাবা-মা ও বাচ্চার ছবিসহ শুভেচ্ছা স্মারক ক্রেস্ট অভিভাবকবৃন্দকে প্রদান করা হয়। হাসপাতালের স্ত্রী ও প্রসূতী রোগ বিভাগের প্রধান ডা. শিরিন ফাতেমার সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপমহাদেশের প্রখ্যাত স্ত্রী ও প্রসূতী রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শিশির কুমার দত্ত। অনুষ্ঠানে হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. ফয়সল আহমদ হাসপাতালে নবজাতক ও শিশু রোগ চিকিৎসা ও ব্যবস্থাপনার উপর একটি বিশেষ সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন। হাসপাতালের প্রধান চিকিৎসক কর্মকর্তা অধ্যাপক ডা. তারেক আল নাসিরের সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
পোর্ট সিটি ইউনিভার্সিটি : যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী, জাতীয় শিশু দিবস এবং স্বাধীনতার ৫০ বছর উদযাপন করেছে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবার।
বুধবার আয়োজনের প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর জন্ম ও কীর্তির উপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়া, বঙ্গবন্ধুর আতœার মাগফেরাত কামনা করে আয়োজন করা হয় দোয়া মাহফিলের, এতে অংশ নেন বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা। রতœগর্ভা বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশন থেকে বিশ্ববিদ্যালয়ের ৩৬ জন ছাত্র ও ৪০ জন ছাত্রী কে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। সভায় প্রধান অতিথি বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য এবং বিশ^বিদ্যালয়ের একাডেমিক এডভাইজার অধ্যাপক ড. এম মুজিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের জন্য বঙ্গবন্ধুর ছাত্রজীবন থেকে সংগ্রামের শিক্ষা আছে। উনি শিক্ষার্থী অবস্থায় শুধু নিজের ভাগ্য নিয়ে না ভেবে জাতির স্বাধীনতা ভবিষ্যৎ নিয়ে ভেবেছেন, সংগ্রাম করেছেন, নেতৃত্ব দিয়েছেন। দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার বলেন, বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধ, যাতে সর্বশ্রেষ্ঠ বাঙালি সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সংগ্রাম করে এই দেশটির স্বাধীনতা এনেছি। সভার বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এহসানুল হক রিজন বলেন, বঙ্গবন্ধুর আদর্শ তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। আজকের সভায় অংশ নেয়া বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি আহ্বান একাডেমিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিন, গবেষণা করুন বঙ্গবন্ধুর অজানা অধ্যায় নিয়ে। বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মফজল আহমেদ, বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. ফসিউল আলম, কলা সমাজ বিজ্ঞান ও আইন অনুষদের ডিন মোহাম্মদ ইউনুস, বিশ^বিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সেলিম হোসেন, বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফারজানা আমিন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও সভাপতি মো. রাশেদ খান মিলন, প্রক্টর ওসমান গণি, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি সৌমিত্র দাস, আইন বিভাগের সভাপতি আফরোজা পারভিন, ভর্তি এবং তথ্য বিভাগের ইনচার্জ খালেদ মিনহাজ।

৩৭ নম্বর ওয়ার্ড মুজিব শতবর্ষ উদযাপন পরিষদ : ৩৭ নম্বর ওয়ার্ড মুজিব শতবর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। এরমধ্যে সকালে পোর্ট কলোনি ১২ নম্বর সড়কস্থ শহীদ মিনার পাদদেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পই, শেখ রাসেল স্মৃতি সংসদ কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
বিকেলে শিশু-কিশোরদের সুন্দর হাতের লিখন প্রতিযোগিতা, ১০০ বেলুন আকাশে উড়ানো, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। মুনিরনগর ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা রেদওয়ানুল হকের সভাপতিত্বে ও শেখ রাসেল স্মৃতি সংসদ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন শাওনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর। প্রধান বক্তা ছিলেন ছাত্রলীগ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক মেজবাহ উদ্দিন মোর্শেদ।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ মেজবাহুল ইসলাম, সাবেক প্রচার সম্পাদক সাইফুর রহমান স্বপন, দপ্তর সম্পাদক বিশ্বজিত দেব, নগর ছাত্রলীগ সহ-সভাপতি ফররুখ আহমেদ পাবেল, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মো. কবির আহমেদ, ছাত্রনেতা আশিকুর রহমান।
নগর মুজিব সেনা : মুজিব সেনা নগর শাখার উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা হয়। সংগঠনের নগর শাখার সভাপতি মাহাবুব আলম আজাদ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ ওমর ফারুকের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক তরুন আওয়ামী লীগ নেতা দেলোয়ার হোসেন খোকা। বিশেষ অতিথি ছিলেন হালিশহর থানা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম কায়সার। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য মুজিবুর রহমান মুজিব, সাকিল হারুন, আলা উদ্দীন আলো, ওয়ার্ড যুবলীগের সভাপতি মঈনুল ইসলাম, মো. ইকবাল, মুজিব সেনা নগর শাখার সহ-সভাপতি সাদেকুর রহমান সাবের, ফসিউল আলম সমীর, শেখ হারুন, ইসমাইল আজাদ, ইমরান মাহমুদ, ফয়সাল আমিন মানিক, নার্গিস আক্তার নিরা, কামাল উদ্দীন, কামরুল ইসলাম, যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম রাইসুল, তারেক সোহেল, মমতাজ বেগম, হুমায়ুন রশিদ, মো. জাহেদ হোসেন, নুরুজ্জামান লিটন, মো. আনোয়ার হোসেন, ডা. আব্দুল মান্নান, রিপন দে, মো. আজিজ, খোকন দেবনাথ, লিখন নাথ, হানিফ লিটন, মো. সোহেল, নগর ছাত্রলীগের সহ-সম্পাদক রবিউল হোসেন সাইমন, ওয়ার্ড ছাত্রলীগ নেতা আলী নেওয়াজ প্রমুখ।
পেরেন্টস্ কেয়ার স্কুল অ্যান্ড কলেজ : নগরীর স্বনামধন্য বিদ্যাপীঠ পেরেন্টস্ কেয়ার স্কুল অ্যান্ড কলেজে পালিত হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘শুভ জন্মশতবার্ষিকী’।
স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জোহরা আবজুন শিউলীর সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ ও গুণী চিকিৎসক পেরেন্টস্ কেয়ার স্কুল অ্যান্ড কলেজের চেয়ারম্যান অধ্যক্ষ ডা আবদুল করিম। বিশেষ অতিথি ছিলেন পরিচালক কাম আইন উপদেষ্টা অ্যাডভোকেট ডা. মো. ছমি উদ্দিন ও প্রশাসনিক কর্মকর্তা ডা. এমএ ফজল। সভায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন রেভা রাণী দাশ, মো. এনামুল হক, মো. জসীম উদ্দীন, কলিম উল্লাহ রাহাত, নিপা পোদ্দার, আফিফা আমান আইরিন, উমা পাল, শ্যামলী ভট্টাচার্য, নাজনীন আকতার, শান্তা দাশ, আনিসুল ইসলাম, মনি ভট্টাচার্য্য, শেফালী দাশ, রবিউল হাসান প্রমুখ।
মহিলা কলেজ : মহিলা কলেজ চট্টগ্রামের উদ্যোগে এক সেমিনার ও আলোচনা সভা ১৭ মার্চ সকালে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহিলা কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ সাহিত্যিক তহুরিন সবুর ডালিয়া। বঙ্গবন্ধুর বর্ণাঢ্যময় জীবন কর্ম নিয়ে আলোচনা করেন কলেজের উপাধ্যক্ষ শাহীন ফেরদৌসী। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের অধ্যাপক ফাতেমা জেবুন্নেসা, অধ্যাপক মুনিরা চৌধুরী, অধ্যাপক ইলোরা ইসলাম, পবিত্র ধর্মীয় গ্রন্থগুলোর তেলোয়াত ও পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে জাতীয় সংগীত, গান, কবিতা পাঠ, তথ্যচিত্র প্রদর্শন এবং সর্বশেষ এই ক্ষণজন্মা মহামানবের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মুনাজাত করেন অধ্যাপক মিনহাজ উদ্দীন। বিজ্ঞপ্তি