প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের দ্বিপক্ষীয় বৈঠক

৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে কাতার আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে ফুল দিয়ে স্বাগত জানান। ছবি: পিআইডি

সুপ্রভাত ডেস্ক »

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাতার আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে তাদের উপস্থিতিতে কাতার ও বাংলাদেশের মধ্যে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে এ বৈঠকে অংশ নেন তারা। দ্বিপাক্ষিক এ বৈঠকে দুই দেশের মন্ত্রী ও শীর্ষ কর্তারাও উপস্থিত হন। এর আগে সকাল ১০টার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে পৌঁছান কাতার আমির শেখ তামিম।

জানা গেছে, বৈঠক শেষে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন কাতার আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তারা দুই দেশের মধ্যে ৫টি দ্বিপাক্ষিক চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই হয়।

চুক্তিগুলোর মধ্যে রয়েছে আইনগত বিষয়ে সহযোগিতা, দুই দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন-সুরক্ষা, দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি, সাগরপথে পরিবহন এবং দুই দেশের ব্যবসায়ীদের মধ্য যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

এছাড়া যে ৫টি সমঝোতা স্মারকের সই হয়। সেগুলো হলো শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া ক্ষেত্র এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা।

দুই দেশের মধ্যকার দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের হস্তান্তর বিষয়ক চুক্তিটি এই সফরে বাদ দেওয়া হয়েছে।

চুক্তি শেষে বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বের নিদর্শন স্বরূপ মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু সড়ক ও মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্কের উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

গতকাল দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কাতারের রাষ্ট্রপ্রধান ও দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। বিকেলে বিশেষ ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

বিমানবন্দরে রাষ্ট্রীয় অতিথি হিসেবে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। প্রদান করা হয় গার্ড অব অনার।

আজ বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করার কথা রযেছে কাতার আমিরের। সেখানে অংশ নেবেন রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে। এরপর সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন এই আমির।