প্রণোদনা না দিলে নাটক মঞ্চস্থ হবে না!

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

মিলনায়তনের ভাড়া মওকুফ এবং বিশেষ প্রণোদনা চেয়েছে দেশের শীর্ষ দুই নাট্য সংগঠন ঢাকা থিয়েটার ও আরণ্যক। তা না পাওয়া গেলে নাট্য প্রদর্শনী করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সংগঠন দুটি।
গতকাল জাতীয় নাট্যশালার মিলনায়তন বরাদ্দ কমিটিকে এ সিদ্ধান্ত জানিয়েছে তারা।
জানা যায়, আগামী ১৭ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালায় অনুষ্ঠান করার জন্য এ দুটো সংগঠন মিলনায়তন বরাদ্দ পেয়েছে। কিন্তু করোনা মহামারির এই দুঃসময়ে দেশের সকল সাংস্কৃতিক সংগঠনকে বিশেষ প্রণোদনা দেওয়ার দাবি জানায় তারা। কিন্তু সেটি না পাওয়ায় প্রতিবাদস্বরূপ নির্ধারিত নাট্য প্রদর্শনী বাতিল করেছে ঢাকা থিয়েটার ও আরণ্যক।
ঢাকা থিয়েটারের প্রধান নাসির উদ্দিন ইউসুফ বলেন, ‘ঢাকাস্থ শিল্পকলা একাডেমি ও সারাদেশের শিল্পকলার হল ভাড়া মওকুফ না করা ও সকল সাংস্কৃতিক সংগঠন সমূহকে করোনা প্রণোদনা ঘোষণা না দেওয়ার প্রতিবাদে ঢাকা থিয়েটার ১৭ সেপ্টেম্বর শিল্পকলায় নাটক মঞ্চায়ন করবে না। করোনা মহামারির কারণে দেশের প্রায় সব সাংস্কৃতিক সংগঠনই আর্থিক সংকটে পড়েছে। এ সমস্যার সমাধান দ্রুত করতে হবে।’
এদিকে, একই দাবি জানিয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। গত ৮ সেপ্টেম্বর সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের কাছে লিখিত চিঠিতে তা জানানো হয়।
ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আগামী এক বছরের জন্য শিল্পকলা একাডেমির সকল মিলনায়তনের ভাড়া মওকুফ এবং প্রতিটি অনুষ্ঠানের জন্য আয়োজনকারী সাংস্কৃতিক সংগঠনকে ৫ হাজার টাকা বিশেষ প্রণোদনা দেওয়ার আবেদন করছি। এবং সাংস্কৃতিক চর্চা পূর্বের মতো বেগবান করার সহযোগিতা চাওয়া হচ্ছে।