পারফেক্ট ম্যাচ ছিল : হারের পর বার্সেলোনা কোচ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

প্রতিযোগিতামূলক কিংবা প্রীতি ম্যাচ, যাই হোক না কেন পরাজয়ের স্বাদটা খুব তেতো লাগে রোনাল্ড কুমানের। রেড বুল সালসবুর্কের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হারের পরও তাই কিছুটা হতাশ তিনি। তবে এর মাঝেও কিছু ইতিবাচক দিক খুঁজে নিচ্ছেন বার্সেলোনা কোচ।
স্বাগতিক সালসবুর্কের বিপক্ষে ২-১ গোলে হারের ম্যাচ দিয়ে প্রাক-মৌসুম পর্বে জার্মানি ও অস্ট্রিয়া সফর শেষ করল বার্সেলোনা।
প্রায় এক বছর পর বুধবার দর্শকপূর্ণ গ্যালারিতে খেলেছে লা লিগার দলটি। ম্যাচটিতে বল দখলে সালসবুর্ক পিছিয়ে থাকলেও আক্রমণে আধিপত্য করেছে তারা। তবে, কুমান নিজেদের ইতিবাচক দিকগুলোয় নজর দিচ্ছেন।
“আমাদের জন্য এটাই সবচেয়ে ভালো দিক, কারণ আমরা প্রাক-মৌসুমে আছি। আমাদের প্রতিপক্ষ দারুণ লড়াকু মনোভাব নিয়ে খেলেছে। লড়াইটা দারুণ ছিল এবং আমাদের প্রচুর দৌড়াতে হয়েছে।”
“দুই দলই প্রচুর চাপ দিয়েছে এবং লড়াকু ফুটবল খেলেছে। এটা পারফেক্ট ম্যাচ ছিল, তবে আমি হারতে পছন্দ করি না। (প্রস্তুতি ম্যাচের) সপ্তাহ শেষে আমি খুশি।”
প্রস্তুতির বিষয়টি মাথায় রেখেই ৪-৩-৩ ফর্মেশন থেকে বেরিয়ে সালসবুর্কের বিপক্ষে ৩-৫-২ ফর্মেশনে খেলান কুমান।
“কৌশলে বদল আনাটা গুরুত্বপূর্ণ। আমি মনে করি, গত মৌসুমে এটা আমাদের অনেক কাজে দিয়েছিল এবং সকল তথ্য-উপাত্তের ভিত্তিতে দেখা যায়, আমাদের সেরা ফরমেশন ছিল এটাই।”
“আমাদের এই কৌশলে ফিরে যাওয়ার এবং ম্যাচের মাঝেই কৌশল পরিবর্তনের সামর্থ্য থাকতে হবে। এর অর্থ এই নয় যে আমরা নিয়মিত এই ফর্মেশনেই খেলব।”
গত শনিবার জার্মান বুন্ডেসলিগার দল স্টুটগার্টের বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল বার্সেলোনা।
আগামী ১৫ অগাস্ট রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগা অভিযান শুরু করবে গতবার তৃতীয় হওয়া বার্সেলোনা।
এর আগে আগামী রোববার ঘরের মাঠে হুয়ান গাম্পের ট্রফিতে ইউভেন্তুসের মুখোমুখি হবে কুমানের দল।