পাঁচ গোলের ম্যাজিকে মেসির বিশ্বরেকর্ড

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে দলকে সহজ জয় পাইয়ে দিয়েছে লিওনেল মেসি। নিজের দাপুটে পারফর্মেন্সে ৫-০ গোলের সবকটি তিনিই করেছেন। আর তাতেই বেশ কয়েকটি রেকর্ডের সাক্ষী হয়েছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর।
রোববার জাতীয় দলের জার্সিতে এমন বিধ্বংসী মেসিকে আগে কখনো দেখা যায়নি। ক্যারিয়ারের অষ্টম আন্তর্জাতিক হ্যাটট্রিকের দিনে ৭৬ মিনিটের মধ্যেই ৫টি গোল করেন মেসি। অষ্টম মিনিটে পেনাল্টি থেকে গোলের সূচনা করেন। ৪৫তম মিনিটে দ্বিতীয়বার বল জালে পাঠান তিনি। খবর ডেইলি-বাংলাদেশ’র
পরে বিরতি থেকে ফিরেই পূর্ণ করেন হ্যাটট্রিক। ৪৭ মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূর্ণ করার পর ৭১ ও ৭৬ মিনিটে করেন আরও ২ গোল। জাতীয় দলের জার্সিতে এবারই প্রথম কোনো ম্যাচে তিনের বেশি গোল করলেন আর্জেন্টিনা দলের অধিনায়ক।
জাতীয় দলের হয়ে প্রথমবার ৫ গোল করে অনন্য কীর্তি গড়েছেন মেসি। বিশ্বের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ফুটবলার হিসেবে ক্লাব ও জাতীয় উভয় দলের হয়েই এক ম্যাচে ৫ গোল করার রেকর্ড গড়েছেন। বার্সেলোনার হয়ে ২০১২ উয়েফা চ্যাম্পিয়নস লিগে বায়ার লেভারকুসেনের বিপক্ষে ৫ গোল করেন মেসি। এস্তোনিয়ার বিপক্ষে ৫ গোল করার পর আন্তর্জাতিক ক্যারিয়ারে মেসির গোলসংখ্যা বেড়ে হলো ৮৬টি। আর তাতেই পেছনে ফেলে দিয়েছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসকে (৮৪)। বর্তমানে আন্তর্জাতিক অঙ্গনে চতুর্থ সর্বাধিক গোলদাতা মেসি। তার সামনে রয়েছেন মালয়েশিয়ার মুখতার দাহারি, ইরানের আলি দাই ও পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।
এস্তোনিয়ার বিপক্ষে এ ৫ গোল করার মাধ্যমে জাতীয় দলের জার্সিতে ভিন্ন ৩০টি দেশের বিপক্ষে গোলের কীর্তি গড়েছেন মেসি। এলএমটেনের সুবাদে পাওয়া জয়ে আর্জেন্টিনা টানা ৩৩ ম্যাচে অপরাজিত থাকল। শেষবার তারা ম্যাচ হেরেছিল ২০১৯ সালে।
ইউক্রেনের স্বপ্ন ভেঙে বিশ্বকাপে ওয়েলস
ইউক্রেনের স্বপ্ন ভেঙে ৬৪ বছর পর বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো ওয়েলস। আত্মঘাতী গোলে ইউক্রেনকে ১-০ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল গ্যারেথ বেলরা।
ম্যাচ জুড়ে আক্রমণাত্মক খেলেও গোল পায়নি ইউক্রেন। ওয়েলসের রক্ষণ ভাঙতে পারেনি তারা। ৬৮ ভাগ বল দখল ও ২২টি শট নেয় ইউক্রেন। কিন্তু গ্যারেথ বেলের ফ্রি-কিক ফেরাতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান ইয়ারমেলোংকো, এতেই ইউক্রেনের বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে যায়।
এর আগে একবারই বিশ্বকাপের মঞ্চে খেলার সুযোগ পেয়েছিল ওয়েলস, সেটাও আবার ৬৪ বছর আগে। সুইডেনে অনুষ্ঠিত ১৯৫৮ বিশ্বকাপের পর আর কোনো বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি তারা। অবশেষে সেই স্বপ্ন ধরা দিল গ্যারেথ বেলদের হাত ধরে। খবর ডেইলি বাংলাদেশ’র
বিশ্বকাপের গ্রুপ ’বি’তে জায়গা পেল ওয়েলস। যেখানে আগে থেকেই আছে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান।