পর্যটক বাসে মিলছে সাড়া

ছুটির দিনে বাড়ছে ভিড়

সুপ্রভাত ডেস্ক »

পর্যটক বাস জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের একটি অনন্য উদ্যোগ। জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় গত ১০ জুন থেকে নগরের নিউ মার্কেট থেকে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে এই বাস চলাচল শুরু করে।

পর্যটকদের সুবিধার কথা চিন্তা করে ইতিমধ্যে বাসগুলোতে ওয়াইফাই সংযোগ দেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য বাসে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা।

পর্যটক বাসের চাহিদা বৃদ্ধি পাওয়ায় নতুন করে অতিরিক্ত দুটি বাস যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এরমধ্যে অতিরিক্ত পর্যটকের চাপ সামাল দিতে গেলো শুক্র ও শনিবার দুই পর্যটক বাসের সঙ্গে দুটি বিআরটিসির দ্বিতল স্কুল বাসের মাধ্যমেও সেবা দেওয়া হয়েছে। শুক্র-শনিবার ছুটির দিন হওয়ায় অলস পড়ে ছিল স্কুল বাসগুলো। ছুটির দিন ছাড়া অন্যান্য সময়ে দুইশটির অধিক টিকিট বিক্রি হয়। ছুটির দিনগুলোতে এই সংখ্যা ছাড়িয়ে যায় দ্বিগুণ। পর্যটক বাসে অভূতপূর্ব সাড়া মেলায় ফুল-ডে ও হাফ-ডে ট্যুর সার্ভিস চালু করতে যাচ্ছে জেলা প্রশাসন। এই সার্ভিসের মাধ্যমে পর্যটকরা ফ্যামিলি নিয়ে নির্দিষ্ট প্যাকেজে চট্টগ্রামের পর্যটনস্পটগুলো ভ্রমণ করতে পারবেন।

একটি ক্যাটারিং সার্ভিসের মাধ্যমে থাকবে দুপুরের খাবার ও নাস্তার ব্যবস্থা। আপাতত গুলিয়াখালী সমুদ্র সৈকত ও পারকির চর নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে জেলা প্রশাসন। আগামী ২ থেকে ৩ সপ্তাহের মধ্যেই চালু হবে এই ট্যুর সার্ভিস। খবর বাংলানিউজ। পর্যটক বাস সার্ভিসের সমন্বয়ক জেলা প্রশাসনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার জামসেদ আলম রানা বলেন, ‘পর্যটক বাস সার্ভিসে আমরা যথেষ্ট সাড়া পাচ্ছি। সকালের বাসগুলো মোটামুটি চললেও বিকেলে সবসময় বাস পূর্ণ থাকে। ছুটির দিনগুলোতে পর্যটকের চাপ এত বেশি যে, দুটি স্কুল বাস অতিরিক্ত দিতে হয়েছে। এখন আমরা বাস আরো বাড়ানোর কথা ভাবছি, এক মাসের মধ্যে পর্যটক বাস সার্ভিসে বিকেলের জন্য নতুন বাস যুক্ত হবে’।

ট্যুর সার্ভিস সম্পর্কে তিনি বলেন, ‘পযর্টক বাস সার্ভিসে সাড়া পাওয়ায় আমরা এটা শুরু করতে যাচ্ছি। এই সার্ভিসে মাইক্রোবাস থাকবে। বিভিন্ন প্যাকেজের মাধ্যমে পর্যটকরা সার্ভিসটি উপভোগ করতে পারবেন’।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকতে বিকেল এবং সূর্যাস্তের সময় অসংখ্য পর্যটকের ঢল নামে। এছাড়া, চট্টগ্রাম শহরের ফৌজদারহাটে অবস্থিত জেলা প্রশাসন কর্তৃক নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যম-িত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের যাতায়াত নির্বিঘœ ও সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সহযোগিতায় জেলা প্রশাসন নগরের টাইগার পাস-ডিসি পার্ক (ফৌজদারহাট)-পতেঙ্গা রুটে দুইটি ডাবল ডেকার, যার মধ্যে একটি ছাদ খোলা বাস চালু করেছে। এতে পর্যটকপ্রেমীদের ব্যাপক সাড়া মিলেছে। শুক্রবার (২৩ জুন) বিকাল ৩টায় নতুন আরও দুটি বাস যোগ হয়ে মোট ৪টি বাস পর্যটক নিয়ে নিউমার্কেট থেকে পতেঙ্গা যাবে।