নিখোঁজ ও মৃত্যুর প্রবণতা বাড়ছে

কক্সবাজার সমুদ্র সৈকত

দীপন বিশ্বাস, কক্সবাজার »

কক্সবাজার সমুদ্র সৈকতে গোসল করতে নেমে সাগরের পানিতে ভেসে গিয়ে নিখোঁজ ও মৃত্যুর প্রবণতা বাড়ছে। বৈরি আবহাওয়া, ভাটার টান ইত্যাদি বিপজ্জনক সংকেত গুলো কেউ মানছে না বলে জানিয়েছেন অনেকেই। সংশ্লিষ্ট প্রশাসন জনসচেনতা বৃদ্ধির জন্য নানা তৎপরতা চালানোর পরও তা কার্যকর হচ্ছে না। প্রশাসনের বিভিন্ন সময়ে জারি করা বিধি-নিষেধগুলো না মানার কারণেই মৃত্যুর প্রবণতা বাড়ছে বলে দায়ী করছেন সচেতন মহল। তারা আরো জানান, প্রশাসন যদি বিধি-নিষেধ না মানা জনসাধারণকে শাস্তির আওতায় আনেন তাহলে নিখোঁজ কিংবা মৃত্যু ঝুঁকি অনেকটা কমে যাবে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টার দিকে কক্সবাজার সমুদ্র সৈকতের মোটেল শৈবাল পয়েন্টে গোসল করার সময় ¯্রােতের টানে ভেসে গিয়ে দুই স্কুলছাত্রের মৃত্যু হয়। নিহত আকরামুল ইসলাম সাজিদ (১৬) শহরের মধ্যম বাহারছড়ার সাইফুল ইসলামের ছেলে ও আরিফ ইসলাম (১৬) একই এলাকার মৃত মাহবুব আলমের ছেলে। তারা দুজনই কক্সবাজার শহরের পৌর প্রি-প্যারাটরি উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জেলা প্রশাসনের সৈকতকর্মী সুপারভাইজার মাহবুব আলম জানান, বিকেলে সাজিদ ও আরিফসহ সাত-আট বন্ধু সৈকতের শৈবাল পয়েন্টে ফুটবল খেলতে যায়। খেলাধুলা শেষে সাগরে গোসল করার সময় আকস্মিকভাবে ঢেউয়ের তোড়ে পানিতে ডুবে যায় সাজিদ ও আরিফ। প্রায় এক ঘণ্টা খোঁজাখুঁজির পর লাইফ গার্ড কর্মীরা মুমূর্ষূ অবস্থায় সাজিদকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পরে রাত ৮টার দিকে একই পয়েন্ট থেকে আরিফের মৃতদেহও উদ্ধার করা হয়।

এ দিকে মঙ্গলবার দুপুরে সিগাল পয়েন্টে গোসলে নেমে নিখোঁজ হয় ফটোগ্রাফার মোহাম্মদ সাগর (১৭)। পরদিন বুধবার সকালে সাগরের মরদেহ উদ্ধার করা হয়।

এর আগে ১১ আগস্ট কক্সবাজার শহরের কলাতলী পয়েন্টে গোসল করার সময় পানিতে ডুবে শাহেদুল ইসলাম (২২) নামের এক তরুণ নিখোঁজ হওয়ার চারদিন পর সোনাদিয়া দ্বীপ থেকে তাঁর লাশ উদ্ধার হয়।

১৮ জুলাই কক্সবাজার শহরের লাবণী পয়েন্টে গোসল করার সময় ¯্রােতের টানে ভেসে নিখোঁজ মো. আলী তুহিন (১৫) স্কুলছাত্রের সন্ধান এখনও পাওয়া যায়নি। সে কক্সবাজার শহরের ৩ নম্বর ওয়ার্ড নুর পাড়া এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে এবং কক্সবাজার পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র।

১ জুলাই লাবণী পয়েন্ট সৈকতে গোসল করার সময় মোহাম্মদ আসাদ (২৫) নামের এক যুবকের মৃত্যু হয়। তাঁর বাড়ি রাজধানীর দক্ষিণ খান এলাকায়।

এর আগে, ২৪ এপ্রিল শহরের লাবণী পয়েন্ট সৈকতে গোসল করার সময় চট্টগ্রামের এক পর্যটকের মৃত্যু এবং গাজীপুরের হিমেল আহমদ (২৫) নামের এক পর্যটক নিখোঁজ হয়। দুদিন পর বাঁকখালী নদীতে ভাসমান অবস্থায় তাঁদের লাশ পাওয়া যায়।

এ নিয়ে গত সাত মাসে শহরের সমুদ্র সৈকতের লাবণী, সীগাল, কলাতলী সুগন্ধা পয়েন্টে গোসল করতে নেমে একজন নিখোঁজ হয় ও ছয়জন মারা যায়।