নারীর প্রতি সহিংসতা বন্ধের দাবি

নারী যোগাযোগ কেন্দ্রের বিভাগীয় সমাবেশ

‘ধনী, গরীব, পাহাড়, সমতল, জাতি, গোষ্ঠীরমধ্যে যত বৈচিত্র্য বা পার্থক্য থাকুক না কেন, কিন্তু নারীদের প্রতি নির্যাতনের ধরন একই, নারীর প্রতিসহিংসতার গল্পগুলো একই রকম, একই মাত্রার।
আমাদের মেয়েরা বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে দেশে ও বিদেশে। কিন্তু পারিবারিক নির্যাতন, ধর্ষণসহ নানাবিধ নির্যাতনের ঘটনা যেন ক্রমেই বেড়েই চলছে। নারীর স্বাধীনতা, ক্ষমতায়নের বিরুদ্ধে পুরুষতান্ত্রিক মানসিকতা ও গোঁড়ামির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।’ প্রতিবাদে, প্রতিরোধে, দ্রোহে, জাগরণে এই স্লোগানকে সামনে রেখে ২৪ ডিসেম্বর নগরীর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত বিভাগীয়
সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে নারী যোগাযোগ কেন্দ্রের প্রতিষ্ঠাতা সুলতানা বেগম উপরের মন্তব্য করেন।
ওডেবের প্রধান নির্বাহি অধ্যাপক শ্যামলী মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন ডিয়াকোনিয়া’র কান্ট্রি ডিরেক্টর খোদেজা সুলতানা লোপা, উৎস’র নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রা, বিএনকেএস সিনিয়র ম্যানেজমেন্ট মেম্বার উবানু মারমা।
উৎস’র কর্মসূচি সমন্বয়কারী মুহাম্মদ শাহ্আলম সঞ্চালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওডেব নারী যোগাযোগ কেন্দ্রের সমন্বয়কারী লাবণ্য মুৎসদ্দি। শুভেচ্ছা বক্তব্য রাখেন ডিয়াকোনিয়া’র প্রোগ্রাম অফিসার মর্জিনা খাতুন, নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক সালমা জাহান মিলি, নারী যোগাযোগ কেন্দ্র ওডেবের আহ্বায়ক অ্যাডভোকেট আনজুমান আরা, নারী যোগাযোগ কেন্দ্র বান্দরবানের সদস্য পুষ্পবতী তংচঙ্গা এবং সমাবেশের ঘোষণাপত্র পাঠ করেন নারী যোগাযোগ কেন্দ্র বান্দরবানের সমন্বয়কারী পারমিতা চাকমা।
শুরুতে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে পদযাত্রা ও আন্তর্জাতিক পর্যায়ে নারী ও শিশুর প্রতিনির্যাতন সহিংসতার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ। চট্টগ্রাম বিভাগীয় সমাবেশে বান্দরবান ও চট্টগ্রাম জেলার অর্ধশতাধিক সদস্য অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি