নারীদের মিছিলে জমজমাট সভাস্থল

নিজস্ব প্রতিবেদক »

সকাল সোয়া ৯টা। মাথায় লাল টুপি আর পরনে লাল-সবুজ শাড়িতে টাইগারপস মোড়ে দাঁড়িয়ে আছেন এক ঝাঁক নারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখার, সালাম জানানোর জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। ক্ষণে ক্ষণে ‘জয় বাংলা’ স্লোগানে মুখর করে তুলছেন রাজপথ।

রোববার (৪ ডিসেম্বর) টাইগারর পাস এলাকায় এমনই চিত্র দেখা যায়। জানা গেছে, নগর মহিলা আওয়ামী লীগের নেত্রীরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে এমন ব্যতিক্রমী আয়োজন।

ইপিজেড থানা আওয়ামী লীগের মা ও শিশু বিষয়ক সম্পাদক শারমিন ফারুক সুলতানা বলেন, ‘নেত্রী আসছেন, এতে আমাদের মেয়েরা খুবই আনন্দিত। প্রধানমন্ত্রীর আগমনকে সামনে রেখে এক মাস ধরে মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দীন প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে প্রোগ্রাম করেছেন, নারীদের উদ্বুদ্ধ করেছেন। আমাদের পরিকল্পনা ছিল, ফজরের নামাজ শেষ করে রওনা দিব। জানতে পেরেছি, রাত ৯টায় গেট খোলা হবে। ইপিজেড থানা থেকে ১ হাজার নারী ১৮টি বাস নিয়ে এসেছি। পোশাকে লাল সবুজে ভরে উঠুক। লাল টুপি দিয়ে ৪০ হাজার নারী পলোগ্রাউন্ড হাজির হচ্ছেন’

মহানগর ছাত্রলীগের এক কর্মী বলেন, ‘আমরা রাত ২টা থেকে অবস্থা করছি। ছাত্রলীগ থেকে ৪০ হাজার কর্মী উপস্থিত থাকার কথা। সবাই হলুদ কালারের টি-শার্ট পরা থাকবে।নেত্রী আসছেন, আমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।’

এদিকে সকাল সোয়া ১০টায় টাইগার পাস আসেন সন্দ্বীপ উপজেলার একটি বড় জমায়েত দেখা যায়। তারা জানান, নেত্রীর কাছে তাদের চাওয়া- তাদের যাতায়াত ব্যবস্থার উন্নতি। উঠানামার জেটি থাকলেও সেখানে প্লাটুন দরকার। আমরা সমুদ্র পথে এসেছি। শনিবার বিকাল ৩টায় সন্দ্বীপ থেকে রওনা হয়েছি। ২৫ ট্রলার ৮০টা বাসে যোগে আমরা শহরে এসেছি প্রায় ১০ হাজার মানুষ।

রাউজান উপজেলা থেকে সাড়ে ১০টার দিকে জমায়েত হয়েছে প্রায় ২৫ হাজার মানুষ। সবার পরনে সাদা পঞ্জাবি, লাল পতাকা আর টুপি। তারা জানান, ভোর ৪ টায় তারা রওনা হয়েছিল। রাউজানের প্রতিটি ইউনিয়ন থেকে লোক হাজির হয়েছেন। ফজলে করিমের নির্দেশনা ছিল ৬০ বছরের বৃদ্ধরা যেন না আসে সমাবেশে, তবুও দলে দলে যোগ দিয়েছেন সমাবেশে।