নগরে চালু হচ্ছে পর্যটক বাস

নিজস্ব প্রতিবেদক »

প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ নগরী চট্টগ্রাম। দিন দিন এই নগরীকে ঘিরে পযর্টকদের আগ্রহ বাড়ছে। চট্টগ্রামের নাগরিকদের বিনোদন এবং পর্যটন শিল্পের বিকাশে জেলা প্রশাসন চট্টগ্রামের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো টাইগার পাস থেকে ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত চালু হতে যাচ্ছে পর্যটক বাস। তবে সরকারি এই বাস সার্ভিসের ভাড়া গণপরিবহনের প্রায় দ্বিগুণ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ১০ জুন বেলা ১২টায় পতেঙ্গা সমুদ্র সৈকত চট্টগ্রামে এ পর্যটক বাস সার্ভিসের উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী। এর আগে ১০ জুন সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসে পর্যটন সার্ভিস বাস চালুর উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ নিয়ে জেলা প্রশাসনের একটি প্রচারণায় দেখা যায়, টাইগার পাস হতে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত ট্রিপ (শনিবার সকাল সাড়ে ৯টা, সকাল সাড়ে ১০টা, বিকাল ৩টা ও বিকাল ৪টা), (শুক্রবার সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টা), (রবি থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা, বিকাল ৪টা)।

পতেঙ্গা সমুদ্র সৈকত হতে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে টাইগার পাস পর্যন্ত ট্রিপ (শনিবার দুপুর ১টা , দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৮টা), (শুক্রবার দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টা), (রোববার থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা, রাত ৮টা)। আসা যাওয়ার ক্ষেত্রে বাস থামবে কেবল জিইসি মোড় এলাকায়। টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত পযর্টক বাসের এক ট্রিপের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা, টাইগার পাস থেকে ডিসি পার্ক পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০টাকা। অনুরূপভাবে, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে ডিসি পার্ক পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০টাকা, ডিসি পার্ক থেকে টাইগার পাস পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০টাকা। বাস ছাড়ার স্থান থেকে টিকিট কেটে এ সেবা গ্রহণ করা যাবে।

তবে সরকারি এ পর্যটন বাস সার্ভিসে নির্ধারিত ভাড়া গণপরিবহনের ভাড়ার প্রায় দ্বিগুণ। বহদ্দারহাট থেকে ছেড়ে যাওয়া ১০ নম্বর বাসের (গণপরিবহন) টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত নির্ধারিত ভাড়া ৩০ টাকা। নিউমার্কেট হতে ছেড়ে যাওয়া ৬ নম্বর বাসের (গণপরিবহন) টাইগারপাস হতে পতেঙ্গা পর্যন্ত ভাড়াও ৩০টাকা। তবে ৬ নম্বর এবং ১০ নম্বর বাস দুটি বারিক ব্লিডিং হয়ে পতেঙ্গা পৌঁছে। টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত যাওয়ার কথা থাকলেও বেশিরভাগ বাস কাঠগড় পর্যন্ত গেলে ভাড়াও রাখা হয় ৫টাকা কমে ২৫ টাকা। শুক্রবার এসব বাস পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত গেলে ভাড়া হয় ৩০ টাকা।

পর্যটক বাস সার্ভিসের ভাড়া গণপরিবহণের দ্বিগুণ হওয়ার কারণ সম্পর্কে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম¥দ ফখরুজ্জামান বলেন, ‘কোনো বাসই পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত যায়না, কাঠগড় পর্যন্ত যায়। পর্যটন বাস সমুদ্র সৈকত পর্যন্ত সার্ভিস দেবে। যেহেতু পর্যটন বাস নির্দিষ্ট সময়ে ছেড়ে যাবে তাই যদি পর্যাপ্ত যাত্রী নাও থাকে তবুও সার্ভিস চলবে সেকারণে ভাড়া বাড়তি নির্ধারণ করা হয়েছে। যদি যাত্রীরা অভিযোগ করে সেক্ষেত্রে এ ব্যাপারে বিবেচনা করা হবে। অর্থাৎ খরচ কেমন উঠছে, যাত্রীর সংখ্যা কেমন, যাত্রীদের চাহিদা, সাড়া কেমন পাওয়া যাচ্ছে এসব কিছু বিবেচনা করে পরবর্তীতে ভাড়া কমানোর বিবেচনা করা যেতে পারে।

পর্যটন বাস সম্পর্কে তিনি বলেন, ‘বাস অবশ্যই ছাদখোলা হবে। শুরুতে আমরা কেবল ট্রিপগুলো শুরু করা ছাড়া পর্যটকদের জন্য সেরকম কিছুর ব্যবস্থা রাখিনি। তবে কিছুদিন পর ড্রিংকসের ব্যবস্থা করা হবে। বাসগুলো নন এসি হবে। শুরুতে পতেঙ্গা অব্দি গেলেও পরবর্তীতে ঐতিহাসিক ও দর্শনীয় স্থানগুলোতেও বাস সার্ভিস চালুর পরিকল্পনা আছে।