দুই মাসের মধ্যে চট্টগ্রামে সার্কিট বেঞ্চ হবে: তথ্যমন্ত্রী

জেলা আইনজীবী সমিতির অভিষেক

নিজস্ব প্রতিবেদক »

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘আমি একজন আইনজীবী পরিবারের সন্তান। আমি মনে করি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি বাংলাদেশের বেস্ট বার। বারের সদস্য সংখ্যা বেশি হলে যে সমৃদ্ধ হবে এমন নয়; অনেক বিজ্ঞ আইনজীবী চট্টগ্রাম বারে রয়েছেন। চট্টগ্রাম বার অ্যাসোশিয়েশন বাংলাদেশের সবচেয়ে সমৃদ্ধ বার বলে মনে করি।’

তথ্যমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আইনজীবী হতে চেয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সেসময় তাঁকে আইনজীবী হতে দেয়নি। আমিও আইনজীবী হতে চেয়েছিলাম। কয়েকদিন ক্লাস করে বাদ দিলাম। সমাজে বর্তমান আইনজীবী পেশাটি একটি সমৃদ্ধ পেশা। আইনজীবীদের চেম্বার নিয়ে দীর্ঘদিন ধরে এখানে সমস্যা যাচ্ছে। কোর্ট বিল্ডিংয়ের আশপাশে জায়গা পেলে প্রয়োজনে আমি সহযোগিতা করবো। সার্কিট বেঞ্চ নিয়ে আমি মাননীয় প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর সাথে আলাপ করেছি। মাস দুয়েকের মধ্যে চট্টগ্রামে সার্কিট বেঞ্চ হবে।’

গতকাল বৃহস্পতিবার নগরীর জিইসি কনভেনশন হলে জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবু মোহাম্মদ হাশেম।

সাধারণ সম্পাদক এইচএম জিয়াউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল।

তিনি বলেন, আইনজীবীদের সঙ্গে বঙ্গবন্ধু কন্যার খুবই ভালো সম্পর্ক রয়েছে। তিনি ব্যক্তিগতভাবে আইনজীবীদের স্বার্থে তাঁদের পাশে ছিলেন। ২১ আগস্ট ও ২৪ জানুয়ারির ঘটনাগুলো আমরা বারবার স্মরণ করি। সেদিন আইনজীবীরা প্রধানমন্ত্রীর পাশে ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ. জে মো. আলী, সাবেক সভাপতি জয়নুল আবেদীন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, এ এস এম বদরুল আনোয়ার, কাজী নজিবুল্লাহ হিরু, মো. মমতাজ উদ্দিন ফকির, আবদুন নূর দূলাল, আজিজ আহমেদ ভুইঞা, জেবুননেছা, এনামুল হক, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ, সহ সভাপতি মো. আজিজ উদ্দিন (হায়দার) প্রমুখ।