ডা. আফসারুল আমীন আর নেই

নিজস্ব প্রতিবেদক »

সাবেক মন্ত্রী ও চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফসারুল আমীন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শুক্রবার বিকেল ৪টার দিকে ঢাকার স্কয়ার হাসপাতালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৭২ বছর বয়সী আফসারুল আমীন স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। বড় ছেলে ফয়সাল আমীন এবং ছোট ছেলে চিকিৎসক মাহিদ বিন আমীন। তাঁর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে।

আফসারুল আমীন দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। ২০২০ সালের জানুয়ারিতে তাঁর ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর চিকিৎসার জন্য তিনি সিঙ্গাপুর চলে যান। সেখান থেকে ফিরে দেশে নিয়মিত কেমো ও রেডিয়েশন থেরাপি নিয়েছেন।

ডা. আফসারুল আমীনের ব্যক্তিগত এপিএস দেলোওয়ার হোসেন জানান, শনিবার সকাল ১০টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় পার্টি অফিসে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার মরদেহ চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে। চট্টগ্রামের জমিয়তুল ফালাহ্ প্রাঙ্গণে আছরের নামাজের পর দ্বিতীয় জানাজা এবং দক্ষিণ কাট্টলী ফজলুল হাজেরা কলেজ প্রাঙ্গণে এশার নামাজের পর তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।’

প্রসঙ্গত, চট্টগ্রাম-১০ আসন থেকে ডা. আফসারুল আমীন ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে মোট তিনবার নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সরকারের নৌপরিবহন এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী হিসেবেও দায়িত্বে পালন করেন। এরপর তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বর্তমান সভাপতির দায়িত্বেও ছিলেন তিনি। এছাড়া মৃত্যুর আগ পর্যন্ত তিনি নগর আওয়ামী লীগের সহ-সভাপতি পদেও দায়িত্বরত ছিলেন।