টাইগারদের গ্রুপে দক্ষিণ আফ্রিকা শ্রীলঙ্কা নেদারল্যান্ডস ও নেপাল!

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

চলতি বছরের ৪ জুুন দামামা বেজে উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। জমজমাট এই আসরে বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে, এমনটিই উঠে এসেছে জনপ্রিয় ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে। যদিও এখনো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিশ্বকাপের ড্র প্রকাশ করেনি। ২০ দলের অংশগ্রহণে এই আসরে ৪টি গ্রুপে অনুষ্ঠিত হবে প্রথম রাউন্ডের খেলা। প্রতি গ্রুপে অংশ নেবে ৫টি করে দল। আসরটি যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।
টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, তুলনামূলক কঠিন গ্রুপেই পড়েছে বাংলাদেশ। ‘ডি’ গ্রুপে টাইগারদের প্রতিপক্ষ হবে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। বাংলাদেশ যদি দ্বিতীয় রাউন্ড ‘সুপার এইট’-এ খেলতে চায়, তাহলে তাদের শীর্ষ দুইয়ে থেকে প্রথম রাউন্ড শেষ করতে হবে। সেই অনুসারে, বাংলাদেশকে কঠিন প্রতিযোগিতাই লড়তে হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। এছাড়া বাংলাদেশের সামনে থেকে (৮ নম্বরে) বিশ্বকাপ শেষ করা নেদারল্যান্ডসও টাইগারদের জন্য হুমকি হতে পারে।
ড্র প্রকাশ না করলেও সুপার এইটের ম্যাচের ভেন্যু আগেই চূড়ান্ত করেছে আইসিসি। টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম রাউন্ডের ৪টি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল সুপার এইটে উঠবে। সেখানে দুটি গ্রপে খেলা অনুষ্ঠিত হবে। গ্রুপ-১-এর ম্যাচগুলো হবে যুক্তরাষ্ট্রে। গ্রুপ-২ এর থাকা দলগুলোর ম্যাচ হবে ওয়েস্ট ইন্ডিজে। সে অনুসারে, বাংলাদেশ যদি সুপার এইটে চ্যাম্পিয়স হয়ে উঠতে পারে তাহলে টাইগারদের খেলা হবে ওয়েস্ট ইন্ডিজে। আর যদি রানার্সআপ হয়ে উঠতে পারে, তাহলে তাদের খেলতে যুক্তরাষ্ট্রে। টেলিগ্রাফের প্রকাশিত প্রতিবেদনে ভারত ও পাকিস্তানকে রাখা হয়েছে গ্রুপ ‘এ’-তে। অর্থাৎ দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই ক্রিকেটবিশ্বকে দেখাতে বেশি দেরি করতে চায় না টেলিগ্রাফ। এছাড়া এই গ্রুপের অন্যান্য দলগুলো হলো- আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডা।
এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর গ্রুপপর্বের দলগুলো- গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র, গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান, গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি, গ্রুপ ‘ডি’: বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। খবর জাগোনিউজ’র