জেলা-উপজেলায় গ্রেফতার ৪৪

সুপ্রভাত রিপোর্ট

হরতাল চলাকালে গতকাল বিভিন্ন স্থান থেকে ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া মামলা করা হয়েছে ৪০ থেকে ৫০ জনের। সুপ্রভাত প্রতিনিধিদের পাঠানো খবর।
রাঙামাটি
ঢাকায় বিএনপির সমাবেশ থেকে ফেরার সময় শহরের প্রবেশ মুখে গ্রেফতার হয়েছেন রাঙামাটির ৮ ছাত্রদল ও ১ শিবির কর্মী। গতকাল সকালে তাদের শহরেরমুখ মানিকছড়ি চেকপোস্টে আটক করে পুলিশ। পরে তাদের ৯ জনসহ আরো ১৯ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৪০/৫০ জনকে আসামি করে রাঙামাটির কোতয়ালী থানায় বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এর অধীনে একটি মামলা করা হয়েছে। মামলার পর বিকালে এই ৯ জনকে আদালতে হাজির করা হলে আদালত সোমবার জামিন শুনানির দিন ধার্য করেছে বলে জানিয়েছেন আসামিদের আইনজীবী অ্যাডভোকেট সাইফুল ইসলাম পনির।
আটককৃতরা হলেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ছাত্রদলের নেতা মো. জসীম উদ্দীন, সদর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন, রাঙামাটি সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম, রাঙামাটি পৌরসভার ১ নম্বর ওয়ার্ড যুবদলের সভাপতি মো. ওসমান, নানিয়ারচর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক রিয়াজ, পৌর কৃষক দলের আহ্বায়ক মো. আল মামুন, আরাফাত ইসলাম রুমি এবং শিবিরকর্মী কামরুল হোসাইন ইমন।
মামলায় আরো যাদের আসামি করা হয়েছে তারা হলেন, একসময়কার রাঙামাটি সরকারি কলেজ ছাত্রদলের সভাপতি ইমরান চৌধুরী সুজন, সাবেক ছাত্রদল নেতা মাসুদ পারভেজ,ছাত্রদলের জেলা কমিটির যুগ্ম সম্পাদক হযরত আলী সুমন, আবুল কালাম সগির, মো. সাজ্জাদ,সহসভাপতি আব্দুল মজিদ নান্টু, মো. ইউনুস, কফিল, শাকিল, নাজমুল হুদা।
রাঙামাটির কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আরিফুল আমিন জানিয়েছেন, ঢাকা থেকে ফেরার সময় ছাত্রদল-যুবদল ও শিবিরের ৯ নেতার্মীকে আটক করা হয়েছে। তাদের বিকালে আদালতে হাজির করা হলে আদালত জেল হাজতে পাঠিয়েছে। তারাসহ ১৯ জনকে সুনির্দিষ্ট করে এবং অজ্ঞাত আরো কিছুজনকে আসামি করে কোতয়ালি থানায় দন্ডবিধিসহ বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এর আওতায় মামলা করা হয়েছে।’
রাঙামাটি জেলা বিএনপির সহ-সভাপতি সহসভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলাম পনির জানিয়েছেন, যাদের গ্রেফতার করে মামলা দিয়ে জেল হাজতে পাঠানো হয়েছে তারা ঢাকায় দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ শেষ নিজ বাড়িতে ফিরছিলো। তাদেরকে মানিকছড়ি চেকপোস্টে আটক করা হলেও এজাহারে দেখানো হয়েছে ভেদভেদী বিদ্যুৎ অফিস সংলগ্ন এলাকা। ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য এটা করা হয়েছে বলে দাবি করেন তিনি।
এদিকে বিএনপি ও জামায়াতের পৃথকভাবে ডাকা হরতালে দৃশ্যত মাঠে ছিলো না বিএনপি এবং জামাত কর্মীরা। সকালের শুরুতে শহরে যান চলাচল কম থাকলেও সকাল ১০ টা বাজতেই স্বাভাবিক হয়ে যায় শহরের পরিস্থিতি। যানবাহন চলেছে অন্য যেকোন দিনের মতই। উপজেলাগুলো থেকে ছেড়ে এসেছে লঞ্চ। তবে বন্ধ ছিলো দূরপাল্লার বাস। পুরো শহর ঘুরেও কোথাও বিএনপি বা জামায়াতের কাউকে পিকেটিং করতে দেখা যায়নি। বরং শহরের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে খণ্ড খণ্ড মিছিল মিটিং করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
পটিয়া
জেলার পটিয়ায় থানা পুলিশ অভিযান চালিয়ে বিএনপির ১৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছেন। গ্রেফতারকৃতরা হলেন- সালাউদ্দিন (৪০), আবুল কালাম (৫৪), সিরাজুল আমিন (৪৪), নাছির (৩৪), ইমরান হোসেন রিমন (২৮), সাইফুল ইসলাম (৩২), মুছা (৪২), ইরফান উদ্দিন (২৫), ছৈয়দ হাজী (৪৫), ইউসুফ (৪২), নাছির উদ্দীন (৫৬), আবদুস শুক্কুর (৫৪), নুর মিয়া (৪৭), মোজাম্মেল (৪০), নাসিরুল ইসলাম (৩৫), সালাউদ্দিন (২৮), আবুল হোসেন (৫৬), কামাল উদ্দিন (৫২)। শনিবার ও রোববার ভোরে এসব নেতাকর্মীদের পুলিশ গ্রেফতার করে।
পটিয়া থানার ওসি প্রিটন সরকার জানিয়েছেন, বিস্ফোরণের অভিযোগে ৮জন ও পূর্বের মামলার আসামি ১০জনসহ মোট ১৮ জনকে পটিয়া থেকে গ্রেফতার করা হয়েছে। বিস্ফোরণের ঘটনায় পটিয়া থানায় পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের মনসা গ্রামের মাছের পোনা ব্যবসায়ী নুরুল আজিম বাদি হয়ে একটি মামলা করেছেন। অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।
মিরসরাই
মিরসরাইয়ে বিএনপির ১৭ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে মিরসরাই ও জোরারগঞ্জ থানা পুলিশ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের ইতিপূর্বে থানায় দায়ের হওয়া বিভিন্ন মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।
মিরসরাই থানায় গ্রেফতারকৃতরা হলেন, উত্তর কচুয়া এলাকার রেজাউল করিম (১৮), উত্তর তালবাড়িয়া এলাকার ইউনুছ মিয়া (৩১), পশ্চিম মলিয়াইল এলাকার হাসানুল হাসান ((৩০), নাজমুল হাসান ২৫) ও জোরারগজ্ঞ থানায় গ্রেফতারকৃতরা হলেন মো. মামুন (২৫),কামাল উদ্দিন (৫০), নজরুল ইসলাম (১৫),সাবিল হোসেন (৩০), মো. ফারুক হোসেন (৩৫), মোঃ জাফর (৫০), মোঃ তারেক হোসেন (৩২), নিজাম উদ্দিন (৫০), রেজাউল করিম (৫৫)। অন্যদের নাম পাওয়া যায়নি।
উপজেলা বিএনপির আহ্বায়ক শাহেদুল ইসলাম চৌধুরী পুলিশের গণগ্রেফতারের নিন্দা জানিয়ে বলেন, শনিবার রাতে পুলিশ বিএনপির নেতাকর্মী সমর্থকদের বাড়িতে বাড়িতে গিয়ে বিভিন্ন ভাবে হয়রানি করে। কর্মী সমর্থকদের গণগ্রেফতার করে। তিনি গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি করেন।
মিরসরাই থানার ওসি কবির হোসেন জানান, বিভিন্ন মামলায় শনিবার রাতে ৪ জনকে ও জোরারগঞ্জ থানার ওসি জাহেদ হোসেন জানান, বিভিন্ন মামলায় ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের রোববার আদালতে পাঠানো হয়েছে।