জেনারেল হাসপাতালে ৮টি বাইপেপ মেশিন দিল কেএসআরএম

৮টি বাইপেপ মেশিন চট্টগ্রাম জেনারেল হাসপাতালে হস্তান্তর করেছে ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেএসআরএম।

সুপ্রভাত ডেস্ক »

করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ৮টি বাইপেপ মেশিন (অক্সিজেন সাপোর্ট দেওয়ার ডিভাইস) চট্টগ্রাম জেনারেল হাসপাতালে হস্তান্তর করেছে ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেএসআরএম। বুধবার (৮ সেপ্টেম্বর) করোনা চিকিৎসায় বিশেষায়িত চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এসব বাইপেপ মেশিন হস্তান্তর করা হয়।

কেএসআরএমের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বীর কাছে এসব চিকিৎসা সামগ্রী হস্তান্তর করেন।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আবদুর রব, কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. মেজবাহ উদ্দিন আহমেদ, কেএসআরএমের সিনিয়র ব্যবস্থাপক আবু সুফিয়ান ও ঊর্ধ্বতন কর্মকর্তা মিজান উল হক।

বাইপেপ হচ্ছে মূলত প্রাকৃতিক অক্সিজেনকে কাজে লাগিয়ে রোগীকে সাপোর্ট দেওয়ার মেশিন। এই মেশিনে রোগীকে মিনিটে ১৫ থেকে ২০ লিটার প্রেসারে অক্সিজেন সরবরাহ করার যায়। তাই প্ল্যান্টের অক্সিজেনের ওপর প্রেসার কমার পাশাপাশি বেশি সংখ্যক রোগীকে সেবা দেওয়া যায়। শুধু ইলেকট্রিসিটি ব্যবহার করে বাইপেপ মেশিনে একজন রোগীকে প্রকৃতি থেকে প্রতি মিনিটে ১৫-২০ লিটার অক্সিজেন সরবরাহ করা সম্ভব।