জীবনের সঙ্গে সখ্যতা থাকতে হবে সৃজনের

টিআইসিতে মামুনুর রশিদ

জীবনের সঙ্গে সৃজনের সখ্যতা না থাকলে জীবন অর্থহীন এক অধ্যায়। পৃথিবীর প্রাপ্ত থেকে প্রান্ত সীমায় সৃষ্টিশীল মানুষেরা যাপিত জীবনে নিখাদ মননশীলতায় ব্রতী ছিলেন বলেই সমৃদ্ধ সংস্কৃতিচর্চায়    আমরা যুথবদ্ধ হতে পেরেছি। বিজয়ের সুবর্ণজয়ন্তী এবং দলের  ৪৮ বছরে পদার্পণ উপলক্ষে তির্যক নাট্যদল চট্টগ্রাম টিআইসি-তে (থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম) গতকাল দু’দিনব্যাপী নাট্যায়োজনের উদ্বোধনীতে অতিথিরা কথাগুলো বলেন।

‘সৃজনে-স্মরণে-বরণে তির্যক’ শীর্ষক দু’দিনের এই ব্যাপক ও বর্ণাঢ্য অনুষ্ঠানে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিশিষ্ঠ নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা অংশ নেন।

বিকেল ৩ টায় টিআইসি’র মুক্তমঞ্চে অনুষ্ঠান উদ্বোধনের পরপরই মিলনায়তনে ‘সৃজনের আলাপন’ শীর্ষক নাট্যালাপে বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন এবং সংস্কৃতিকর্মীদের মধ্যে অংশ নেন নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক মলয় ভৌমিক, বিপ্লব প্রসাদ, শিশির দত্ত, অলক ঘোষ, শাজাহান চৌধুরী, বাবুল বিশ্বাস, সনোয়ার আলম দুলু, তৌফিক হাসান ময়না, অনিরুদ্ধ কুমার ধর শান্তনু, সুচরিত খোকন, সাইফুল ইসলাম বাবু,  আসলাম আলী, মো. আব্দুল কাইয়ূম মুকুল, মীর জাহিদ হাসান, খোরশেদুল আলম, রওশন জান্নাত রুশনি, আলী হায়দার, আক্তারুজ্জামান, আহমেদ গিয়াস, অনন্ত হীরা, গোলাম সরোয়ার, কামাল আহমেদ, অলোক বসু, গোলাম শফীক, কামরুন নূর, মোসলেম উদ্দিন সিকদার, মিজানুর রহমান, চন্দনরেজা, শাহনেওয়াজ, সাইফ আহমেদ, নওশীন ইসলাম দীশা, জসিম উদ্দিন, জালাল উদ্দিন রুমী, সালাম সাকলাইন, গোলাম সরোয়ার, কাজী রোকসানা রুমা, মোস্তফা হীরা, হুমায়ুন কবির হিমু।

পরে টিআইসি গ্যালারিতে অতিথিরা তির্যক নাট্যস্মারক প্রদর্শনীর উদ্বোধন করেন। বিকেল পাঁচটায় মুক্তমঞ্চে রুদ্ধসময়ে শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে যাদেরকে আমরা হারিয়েছি তাদের স্মরণানুষ্ঠানে শোকসঙ্গীত পরিবেশন করে শিল্পী শ্রেয়সী রায়। আবৃত্তি পরিবেশন করে মিলি চৌধুরী, কংকন দাশ ও প্রনব চৌধুরী। রাশেদ হাসান পরিবেশন করে স্মরণের কথামালা। সন্ধ্যে সাড়ে ছ’টায় মিলনায়তনে তির্যক নাট্যদল পরিবেশন করে প্রাচীন গ্রীক ট্রাজেডি সফোক্লিস রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নিদের্শিত ‘ইডিপাস’ । বিজ্ঞপ্তি