চেরাগী মোড়ে আট দোকান উচ্ছেদ

পার্কিংয়ের জায়গা দখল

নিজস্ব প্রতিবেদক »

নগরীর চেরাগী পাহাড় মোড়ে সাধু মিষ্টান্ন ভান্ডারসহ আট দোকান উচ্ছেদ করল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রকৃতপক্ষে এ জায়গা ছিল ভবনটির পার্কিংয়ের। কিন্তু ভবনকে সেই জায়গা বুঝিয়ে না দিয়ে ভবনের পার্কিংয়ের জায়গা দখল করে অবৈধ দোকান তুলে ভাড়া দিয়েছিল জায়গার মালিক। ভবন মালিকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
গতকাল সকাল ১১টা নাগাদ এ অভিযান পরিচালনা করেন সিডিএর স্পেশাল মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী। বিষয়টি নিশ্চিত করে ম্যাজিস্ট্রেটের পেশকার ফয়েজ আহমেদ বলেন, লিয়া চেরাগী হাইটস ভবনের পার্কিংয়ের জায়গা দখল করে অবৈধভাবে দোকান গড়ে তুলে দীর্ঘদিন ভাড়া আদায় করে আসছিলেন আমির হোসেনরা। এতে পার্কিং এবং গাড়ি সরানোর জায়গার প্রবেশপথ বন্ধ হয়ে যায়। এর বিরুদ্ধে অভিযোগ করে আসছিলেন এরশাদুল হক। তিনি প্রথমে ২০১৯ সালে অভিযোগ দায়েরের পর সম্প্রতি আবারো অভিযোগ করেন। পরবর্তীতে সিডিএ চেয়ারম্যানের অনুমোদনক্রমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এরপর ২০২২ সালে আরও একবার অভিযোগ করেন তিনি। এর ভিত্তিতে আজকে (রোববার) আমরা অভিযান পরিচালনা করি। এ সময় আট দোকান উচ্ছেদ করে দুই দশক জায়গা দখলমুক্ত করা হয়।
এ বিষয়ে কথা হয় অভিযোগকারী এরশাদুল হকের সঙ্গে। তিনি বলেন, ‘জায়গার মালিক ভবনের জায়গায় দোকান তুলে ভাড়া আদায় করছিলেন। ভবন নির্মাণের পর আর কোনো মালিকানা আমির হোসেনদের থাকার কথা নয়। তারপরও গাড়ির র‌্যাম্পের জায়গা ও পার্কিংয়ের জায়গা দখল করে রেখেছিলেন তারা। এজন্য সিডিএতে আমি লিখিত অভিযোগ দায়ের করি। অভিযোগের সত্যতা নিশ্চিত করে সিডিএ উচ্ছেদ অভিযান পরিচালনা করে।
উল্লেখ্য, নগরীতে অনেক ভবনে এ ধরনের ঘটনা রয়েছে। পার্কিংয়ের জায়গায় দোকান কিংবা ঘর নির্মাণ করে রাখে। এতে সড়কের উপর গাড়ি পার্ক করা থাকে এবং রাস্তায় যানজট দেখা দেয়।