চারের দিকে নজর দিতে বললেন সিডন্স

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

টেস্টে হোয়াইটওয়াশের পর সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজে চার মারার ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স।

টি-২০তে পাওয়ার হিটিং অনেক বেশি গুরুত্বপূর্ণ অংশ। আর সেই পাওয়ার হিটিংয়ে পারদর্শী ওয়েস্ট ইন্ডিজ দল। সেখানে বাংলাদেশ একেবারেই শূন্য। পাওয়ার হিটিংয়ের মাধ্যমে একাই ম্যাচ বের করে আনার মত ক্রিকেটার বাংলাদেশে নেই। তবে পাওয়ার হিটিংয়ের চিন্তা বাদ দিয়ে আপতত সিঙ্গেল ও চারের দিকে মনোযোগ দিতে বললেন সিডন্স।

তিনি বলেন, টি-২০তে বড় সংগ্রহ দাঁড় করানোর খুব বেশি দরকার নেই। দলের বোলিং ডিপার্টমেন্ট শক্তিশালী আছে। তাই স্কোরবোর্ডে ভালো সংগ্রহ হলেই জয়ের জন্য যথেষ্ট হবে। তবে সিঙ্গেল ও চারের দিকে মনোযোগ দিতে বললেন সিডন্স।

টি-২০ সিরিজকে সামনে রেখে সেন্ট লুসিয়া অনুশীলনে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ দল। টি-২০ সিরিজের পরিকল্পনা নিয়ে কথা বলতে গিয়ে এক ভিডিও বার্তায় সিডন্স বলেন, জাতি হিসেবে আমার মনে হয় না, আমাদের খুব দীর্ঘকায় গড়নের খেলোয়াড় রয়েছে। যেমন- জস বাটলার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিসের মতো। আমরা দৈহিক গড়নে অন্য দলগুলোকে পেছনে ফেলতে পারবো না। আমাদের অন্যভাবে উপায় খুঁজতে হবে।

পাওয়ার হিটিংয়ের জন্য অন্যভাবে কি উপায় আছে, সেটিও বলে দিয়েছেন সিডন্স। তিনি বলেন, আমাদের বোলিং বিভাগ খুব ভালো। আমার মনে হয় না, আমাদের অনেক বেশি রান করতে হবে। বোর্ডে একটা ভালো সংগ্রহ হলেই হবে। এজন্য সিঙ্গেল অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে পাওয়ার হিটিং অবশ্যই টি-২০ ম্যাচ জেতায়। যত বেশি বাউন্ডারি, তত বেশি ম্যাচ জেতা যায়। তবে আমাদের অনেক বেশি চার মারতে হবে। তিনি আরো বলেন, আপনি জানেন চার মারা, অনেকটাই ছক্কা মারার মতো। আমরা যদি অনেক চার মারতে পারি, অনেক সিঙ্গেল নিতে পারি, পাশাপাশি কিছু ছক্কা হাঁকালেই আমরা বোর্ডে ভালো স্কোর দিতে পারবো। এরপর আমাদের বোলিং আক্রমণ বাকিটা সামলে নিতে পারবে। আমাদের বিশাল রান করতে হবে না।

বাংলদেশ দলে পাওয়া হিটারের অভাব মোচনের জন্য তিনিই যথেষ্ট উল্লেখ করে সিডন্স বলেন, পাওয়ার হিটিং শেখানোর জন্য আমিই যথেষ্ট। কিন্তু এখানে (ওয়েস্ট ইন্ডিজ) আসার পর পাঁচটা সেশন কাজ করতে পেরেছি। আর ম্যাচের প্রস্তুতির সময় পাওয়ার হিটিং নিয়ে কাজ করতে গেলে ব্যাটাররা সেটি নিতে পারবে না। হয়তো নতুন টেকনিক শেখাতে হবে বা টেকনিকে বদল আনতে হবে। এসব কাজ খেলা চলাকালীন করলে তাদেরই সমস্যা হবে। পাওয়ায় হিটিংয়ের জন্য খেলার দক্ষতা বাড়াতে পর্যাপ্ত ট্রেনিং প্রয়োজন, রাতারাতি পাওয়ার হিটার বানানো যায় না। সময় লাগে। টেস্টে হোয়াইটওয়াশ হলেও টি-২০তে ভালো করার ব্যাপারে আশাবাদ সিডন্স। তিনি বলেন, টেস্ট ম্যাচগুলো খুব ভালো যায়নি আমাদের। তবে আমি এখন টি-২০র দিকে ফোকাস করছি। আমি দায়িত্ব নেয়ার পর দল খুব বেশি টি-২০ ম্যাচ খেলেনি। আমাদের দারুণ কিছু খেলোয়াড় আছে। দেখা যাক, পরের তিন টি-২০ কেমন হয়। খবর ডেইলি বাংলাদেশ’র

বিশ্বকাপ ও এশিয়া কাপকে সামনে রেখে ভালো একটি দল গঠনের পরিকল্পনায় বাংলাদেশ। বিশ্বকাপের আগে বেশ কিছু ম্যাচ রয়েছে টাইগারদের। তাই বিশ্বকাপে দল ভালোভাবে প্রস্তুত হতে পারবে বলে জানান সিডন্স।

তিনি বলেন, আমাদের টি-২০ দলে বেশ কয়েকজন নতুন খেলোয়াড় আছে। আমরা টি-২০ বিশ্বকাপ জেতার জন্য বা বিশ্বকাপে ভালো খেলার জন্য একটি ভালো টি-২০ দল গড়ার চেষ্টা করছি। এছাড়া এশিয়া কাপও রয়েছে। এখানে তিনটি ম্যাচ, এশিয়া কাপেও কিছু ম্যাচ পাবো। বিশ্বকাপের জন্য আমরা ভালোভাবে প্রস্তুত হতে পারবো।