চারদিনের টেস্টে টাইগার যুবাদের বিশাল পরাজয়

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ইনিংস ব্যবধানে পরাজয়ের আভাস মিললেও শেষ পর্যন্ত সেই ফল এড়িয়েছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এক সময় স্বাগতিকদের সামনে ড্র করার সুযোগও তৈরি হয়েছিল। কিন্তু যুব টাইগারদের দেওয়া ছোট টার্গেট সফরকারীরা সহজেই পেরিয়ে গেছে। মাঝে ঘণ্টাখানেকের বৃষ্টিও শাহরিয়ার সাকিবদের পথ কিছুটা সহজ করে তোলে। কিন্তু শেষ পর্যন্ত সেটি কাজে লাগাতে ব্যর্থ হন তারা। গতকাল বুধবার ছিল চারদিনের ম্যাচের শেষ দিন। এদিন পাকিস্তানের নেওয়া ২৭১ রানের লিডের জবাবে ব্যাট করতে নেমে সেঞ্চুরির দেখা পান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাকিব। কিন্তু সেঞ্চুরি পূর্ণ করেও তিনি বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি।

ফলে পাকিস্তানের লিড পেরিয়ে মাত্র ২১ রান তুলতেই গুটিয়ে যায় বাংলাদেশ। মোটে ২২ রানের সহজ লক্ষ্য ৬.৩ ওভারে কোনো উইকেট না হারিয়েই তুলে নেয় পাকিস্তানি যুবারা। অপরাজিত দুই ওপেনার শাহজাইব খান ১৫ ও আজান আওয়াইস ৪ রান করেন। এর আগে দ্বিতীয় ইনিংসে ২৭১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে বাংলাদেশ। অধিনায়ক সাকিবের সেঞ্চুরি এবং আশিকের অর্ধশতকে দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ২৯২ রান করে। সাকিব ১০৬ রান এবং আশিক ফেরেন ৭৯ রানে। পাকিস্তানের হয়ে ৬৬ রান খরচায় ৪ উইকেট নেন বাঁ-হাতি স্পিনার আলি আসফান্দ। এছাড়া তিন উইকেট শিকার করেন আরাফাত আহমেদ মিনহাজ। ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশের শুরুটা ভালো না হওয়াতেই মূলত বিপর্যয় প্রায় নিশ্চিতই ছিল। ব্যাটারদের ব্যর্থতায় মাত্র ১৪৯ রানে গুটিয়ে যায় সাকিবের দল।

জবাবে ব্যাট করতে নেমে শাহজাইবের ১৭৪ এবং ওবাইদের ৬৭ রানে ভর করে রানের পাহাড় তোলে পাকিস্তান। আড়াইশ’র বেশি লিড নিয়ে তারা থামে ৪২০ রানে। এদিকে একই ভেন্যুতে আগামী ৬ ও ৮ মে ৫ ম্যাচ সিরিজের প্রথম ও দ্বিতীয় ওয়ানডে খেলবে বাংলাদেশ ও পাকিস্তান যুবারা।