চট্টগ্রামে মোখা মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক »

ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে প্রাণহানি ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি ঠেকাতে প্রস্তুত চট্টগ্রামের প্রশাসনসহ অন্যান্য সেবা সংস্থা। দুর্যোগ পরিস্থিতিতে সামাল দিতে এবং জরুরি পরিস্থিতি মোকাবেলায় জরুরি কন্ট্রোল রুম খোলাসহ নানা ব্যবস্থা নেয়া হয়েছে। ইতিমধ্যেই চট্টগ্রাম সিটি করপোরেশন, জেলা প্রশাসন, নৌ-বাহিনী, ফায়ার সার্ভিস, সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কন্ট্রোল রুম সেবা চালুর পাশাপাশি অতিরিক্ত জনবল বাড়িয়েছে।

প্রস্তুত নৌবাহিনীর ২১ জাহাজ ও হেলিকপ্টার
ঘূর্ণিঝড় মোখার পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলীয় এলাকায় নৌবাহিনীর ২১ জাহাজ, হেলিকপ্টার ও মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট প্রস্তুত রাখা হয়েছে।শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।আইএসপিআর জানিয়েছে, ঘুর্ণিঝড় মোখা আঘাত হানার পর দ্রুত সময়ে উপকূলীয় এলাকায় উদ্ধার কার্যক্রম, চিকিৎসা ও ত্রাণ কার্যক্রম পরিচালনায় ত্রাণ সামগ্রীসহ বাংলাদেশ নৌবাহিনীর ২১টি জাহাজ, নৌ কন্টিনজেন্ট, হেলিকপ্টার ও মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ) প্রস্তুত রাখা হয়েছে।

চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানামা বন্ধ, চারটি কন্ট্রোল রুম চালু
এদিকে ঘূর্ণিঝড় মোখার সম্ভাব্য প্রভাব ও ক্ষয়ক্ষতি রোধে চারটি কন্ট্রোল রুম চালু করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি বহির্নোঙরে জাহাজ পাঠিয়ে দেওয়ায় বন্দরে পণ্য ওঠানামা বন্ধ রয়েছে।এদিকে ৮ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণায় পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত সব ধরনের বিমান ওঠানামা বন্ধ রেখেছে শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ। চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, বন্দরের চারটি বিভাগ অর্থাৎ মেরিন, নিরাপত্তা, ট্রাফিক, সচিব বিভাগ থেকে কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

এরমধ্যে মেরিন বিভাগের ০২-৩৩৩৩২৬৯১৬ অথবা ০১৭৫৯০৫৪২৭৭ নম্বরে, নিরাপত্তা বিভাগের ০২-৩৩৩৩২২২০০ অথবা ০১৫৫০০০১৩১১ এবং ০১৭৩০৩৮৭৮২৯ নম্বরে, ট্রাফিক বিভাগের ০২-৩৩৩৩২২২০০ এবং ০১৮৪০৮১৬৫৫৬ নম্বরে। তাছাড়া সচিব বিভাগের ০২-৩৩৩৩৩০৮৬৯ এবং ০১৫৫৪৩২৫৪৪৭ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, বন্দর ভবনে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে, এরপরই গত শুক্রবার রাতে বন্দরে সর্বোচ্চ সতর্কতা বা ‘অ্যালার্ট-ফোর’ জারি করা হয়েছে। পাশাপাশি নিয়ন্ত্রণ কক্ষও চালু করা হয়েছে।

বন্ধ ঘোষণা শাহ আমানত বিমান বন্দর
এদিকে আবহাওয়া অফিস মহাবিপদ সংকেত জারি করার পর শুক্রবার রাত থেকে পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত সব ধরনের বিমান ওঠা নামা বন্ধ রেখেছে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ।শাহ আমানত বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ বলেন, আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর মহাবিপদ সংকেতের পরিপ্রেক্ষিতে আজ (শনিবার) সকাল ৬টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট উঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মোকাবিলায় প্রস্তুত ফায়ার সার্ভিস
এদিকে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় ফায়ার স্টেশনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। যারা ছুটিতে ছিলেন তারা স্টেশনে যোগদান করেছেন। সবাইকে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। ২৫টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম সদর দপ্তরে ২৫ জনের একটি স্পেশাল টিম গঠন করা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের আগ্রাবাদ কন্ট্রোল রুম। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম সদর দপ্তরের সহকারী পরিচালক এম ডি আবদুল মালেক বলেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় প্রতিটি ফায়ার স্টেশনে সার্চ অ্যান্ড রেসকিউ টিম, প্রাথমিক চিকিৎসা প্রদানকারী দল এবং একটি করে ওয়াটার রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়েছে।

প্রস্তুত সিএমপির ৭ হাজার পুলিশ
মোখা মোকাবেলায় চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) পক্ষ থেকে ৭ হাজার পুলিশ সদস্য প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সিএমপির সদর দফতরে চালু করা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। শনিবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানিয়েছেন সিএমপির মূখপাত্র অতিরিক্ত উপকমিশনার (যোগাযোগ) স্পিনা রানী প্রামাণিক। তিনি বলেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৭ হাজার ফোর্স প্রস্তুত আছে। ইতোমধ্যে নগরীর পতেঙ্গা সি বিচ, পারকি বিচ, মেরিন ড্রাইভ রোডসহ বিভিন্ন দুর্যোগপ্রবণ এলাকায় মাইকিং করা এবং বিশেষ টিম মোতায়েন করা হয়েছে এবং একইসঙ্গে নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

স্পিনা রানী প্রামাণিক আরও বলেন, ‘নিরাপত্তা সতর্কতামূলক কর্মকা-ের অংশ হিসেবে উপকূলীয় অঞ্চলে মাইকিং ও বিট পুলিশিং এর মাধ্যমে মৎস্যজীবী ও জেলে সম্প্রদায় এবং উপকূলবাসীকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে আসাসহ ঘূর্ণিঝড় পূর্ববর্তী ও পরবর্তী সতর্কতামূলক করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম চালানো হচ্ছে। এছাড়া আপদকালীন ব্যবস্থার অংশ হিসেবে শুকনা খাবার, মোমবাতি, দিয়াশলাই, লাইটার, বিশুদ্ধ পানি ও প্রয়োজনীয় জরুরি ওষুধ ইত্যাদি যার যার সাধ্যমত সংগ্রহ করে রাখার বিষয়ে উদ্বুদ্ধ করা হয়েছে। এদিকে সিএমপির পাঠানো সূত্রে জানা যায়, এডিসি (ক্রাইম) মো. জাহাঙ্গীরের নেতৃত্বে ২৪ ঘন্টা নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে সিএমপি। ঘূর্ণিঝড় সংক্রান্ত নগরবাসীর ফোন রিসিভ করবে এবং সেই অনুযায়ী তাৎক্ষণিক সমাধানের ব্যবস্থা করবে। নিয়ন্ত্রণ কক্ষের মোবাইল নম্বর সমূহ-০১৬৭৬১২৩৪৫৬, ০১৩২০০৫৭৯৮৮, ৬৩০৩৫২, ৬৩০৩৭৫ ও ৬৩৯০২২।

এছাড়া ঘূর্ণিঝড় মোকাবেলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দামপাড়াস্থ সদর দপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। নিয়ন্ত্রণ মোবাইল নম্বও : মো. জাহাঙ্গীর (এডিসি ক্রাইম) সিএমপি, চট্টগ্রাম। মোবাইল নম্বরঃ ০১৩২০০৫২১২০

প্রস্তুত সিটি করপোরেশন
অন্যদিকে প্রাণহানি ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরবাসীকে জরুরি সেবা দিতে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। এছাড়া ঘূর্ণিঝড় সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবার জন্য নিয়ন্ত্রণ কক্ষের ০২৩-৩৩৩-৬৩০-৭৩৯ জরুরি সেবা নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে।ঘূর্ণিঝড় মোখায় জনগণকে সেবা দিতে চালু করা চসিকের কন্ট্রোল রুমের নম্বর ০১৮৯৪-৮৮৩০০২ ও ০২-৩৩৩-৩৬৭-৭৬১।

জেলা প্রশাসন
কন্ট্রোল রুম নম্বর ০২৩৩৩৩-৫৭৫৪৫ এবং ০১৮৮২৭১১৫৬১

সিভিল সার্জন কার্যালয়ের ২৮৪ টিম
এদিকে ঘূর্ণিঝড় ‘মোখা’য় স্বাস্থ্য নিরাপত্তার নিশ্চিতে ২৮৪টি মেডিক্যাল টিম গঠন করেছে জেলা সিভিল সার্জনের কার্যালয়। এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশেষ নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে। শনিবার সকালে গণমাধ্যমকে এ তথ্য জানান সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী।তিনি বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। জেলার ১৫টি উপজেলার ২০০টি ইউনিয়নের প্রতিটিতে মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।

এ ছাড়া ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিটিতে পাঁচটি করে ৭০টি, সিভিল সার্জন কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন ৯টি আরবান ডিসপেনসারিতে ৯টি এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫টিসহ মোট ২৮৪টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ : ০১৮৬৬-৪৭১৮১৯, ০১৭১৫৪-২৭৪৮২, ০১৭১৮-২২৪২৭৯ ও ০১৮৩৬-৪২৯৫০৭। এ ছাড়া, চট্টগ্রাম জেলা স্বাস্থ্য বিভাগের সব চিকিৎসকসহ সংশ্লিষ্টদের ছুটি বাতিল করা হয়েছে।