গোলকিপার পাল্টিয়ে চেলসির বাজিমাত

সু্প্রভাত ক্রীড়া ডেস্ক »

১১৯ মিনিট পর্যন্ত একটা গোলকিপার সামলে রাখলেন গোললাইন। কিন্তু ম্যাচ যখন টাইব্রেকারের দিকে যাচ্ছে, তখন কোচ বদলে ফেললেন কৌশল। গোটা ম্যাচে পারফর্ম করা গোলকিপারকে তুলে নিয়ে বেঞ্চে বসে থাকা গোলকিপারকে নামিয়ে দিলেন পেনাল্টি শুটআউটে! উয়েফা সুপার কাপে বাজিটা ধরলেন চেলসি কোচ টমাস টুখেল। ভুল করেননি চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ। তার ওই বদলি গোলকিপারই চেলসিকে এনে দিয়েছে সুপার কাপের শিরোপা।
বুধবার রাতে বেলফাস্টের উইন্ডসর পার্কে ভিয়ারিয়ালকে হারিয়ে উৎসব করেছে চেলসি। নির্ধারিত সময় ১-১ গোলে সমতায় থাকায় ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে, সেখানেও আসেনি কোনও গোল। তাই ফল নিষ্পত্তির জন্য গড়ানো টাইব্রেকারে ভিয়ারিয়ালকে ৬-৫ গোলে হারিয়ে শিরোপা জিতে মৌসুম শুরু করেছে ইংলিশ ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ জয়ী দুই দলের মধ্যে প্রতি মৌসুমের শুরুতে হয় এই ইউরোপিয়ান সুপার কাপের লড়াই।
গত মৌসুমের মাঝপথে চেলসির দায়িত্ব নিয়েই টুখেল দলটিকে জেতান চ্যাম্পিয়নস লিগ ট্রফি। সুপার কাপেও তার দলের বাজিমাত। নির্ধারিত সময়ের খেলায় শুরুতে এগিয়ে গিয়েছিল ইংলিশ ক্লাবটি। যখন ২৭ মিনিটে জাল খুঁজে পেয়েছিলেন হাকিম জিয়েশ। ওই গোলটাই জয়ের স্বপ্ন দেখাচ্ছিল চেলসিকে। কিন্তু ৭৩ মিনিটে জেরার্দ মোরেনোর লক্ষ্যভেদে ঘুরে দাঁড়িয়ে ভিয়ারিয়াল জমিয়ে দেয় ম্যাচ।
নির্ধারিত সময় ১-১ স্কোরলাইন থাকলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও দুই দলকে আলাদা করা যায়নি। তবে অতিরিক্ত সময় শেষ হওয়ার এক মিনিট আগে, মানে ১১৯তম মিনিটে চেলসি কোচ টুখেল গোলকিপার পাল্টে ফেলেন। এদুয়ার্দ মেন্ডিতে তুলে নিয়ে বাজে ধরেন কেপাকে নিয়ে। বদলি এই স্প্যানিশ গোলকিপার টাইব্রেকারে দুটো শট ঠেকিয়ে চেলসিকে এনে দিয়েছেন শিরোপা। টাইব্রেকারে চেলসির প্রথম শট নিতে আসা কাই হাভার্ট মিস করে বসেন। তবে মূল ম্যাচে গোল করা ভিয়ারিয়ালের মোরেনো ভুল করেননি। ফলে পিছিয়ে পড়া চেলসির ওপর চাপ পড়ে। দ্বিতীয় শটে আবার উল্টো ফল। চেলসির চেসার আজপিলিকুয়েতা লক্ষ্যভেদ করতে পারলেও ভিয়ারিয়ালের আইসা মান্দির শট ঠেকিয়ে দেন কেপা। পরের চার শটে দুই দলই গোল করতে পারে। কিন্তু সপ্তম শট গড়ে দেয় ব্যবধান।
চেলসির আন্তোনিও রুডিগার ঠাণ্ডা মাথায় বল জড়িয়ে দেন জালে। অন্যদিকে ভিয়ারিয়ালের রাউল আলবিয়োলের শট কেপা ঠেকিয়ে দিলে উৎসবে উল্লাসে মাতে ব্লুরা। কারণ এই শটেই ঠিক হয়ে যায় চেলসির সুপার লিগের শিরোপা।