খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিএনপির গণঅনশন

গণঅনশন কর্মসূচিতে বক্তব্য রাখছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।

নিজস্ব প্রতিবেদক »

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠানোর দাবিতে চট্টগ্রামে দলটির গণঅনশন কর্মসূচি পালন করে। শনিবার (২০ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নাসিমন ভবন দলীয় কার্যালয়ের সামনের মাঠে এ কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম মহানগর বিএনপি। চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি কালামিয়া বাজারের লিজা গার্ডেনে কর্মসূচি পালন করেছে।

কাজীর দেউরী নাসিমন ভবনে চট্টগ্রাম মহানগর বিএনপির গণঅনশন কর্মসূচিতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাসেম বক্করসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা। এসময় বিএনপি নেতারা খালেদা জিয়াকে দ্রুত মুক্তি দেওয়ার দাবি জানান। পাশাপাশি উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেওয়ার দাবি জানান।

এদিকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি কালামিয়া বাজার লিজা গার্ডেনের গণঅনশন কর্মসূচিতে অংশগ্রহণ করেন বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। এরপর প্রথমে পুরান ঢাকার বিশেষ কারাগার ও পরে কারাবন্দি অবস্থায় বিএসএমইউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে খালেদা জিয়ার পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে ২০২০ সালের ২৫ মার্চ ছয় মাসের জন্য তার সাজা স্থগিত করে মুক্তি দেয়। এরপর আরও তিন দফায় তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ায় সরকার।

কিন্তু খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে কয়েকবার আবেদন করা হলেও সরকারের পক্ষ থেকে কোনো সাড়া মিলছে না। এ অবস্থা বৃহস্পতিবার দলের পক্ষ থেকে দলীয় চেয়ারপারসনকে বিদেশে নিয়ে সুচিকিৎসার দাবিতে গণঅনশনের ঘোষণা দেয় বিএনপি।

এর আগে ১৩ নভেম্বর খালেদা জিয়ার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার কথা জানিয়ে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। পর দিন ১৪ নভেম্বর ভোর থেকে তাকে ওই হাসপাতালের সিসিইউতে স্থানান্তর করা হয়।