কাপ্তাইয়ে কাঁঠালের বাম্পার ফলন

শান্তি রঞ্জন চাকমা, কাপ্তাই

চলতি মৌসুমে কাপ্তাইয়ে কাঁঠালের আশানুরূপ ফলন হয়েছে। উপজেলায় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে কাঁঠাল রপ্তানি করা হচ্ছে। কাঁঠালের ন্যায্য দাম পাওয়াতে কৃষকরা লক্ষ লক্ষ টাকা আয় করছেন। প্রতি হাট বারের দিন শনিবার কাপ্তাই জেডিঘাট, বুধবার সদর উপজেলা বড়ইছড়ি ও বৃহস্পতি-রোববার চন্দ্রঘোনা রাইখালী মগ বাজার থেকে প্রতি মৌসুমে অন্তত কোটি টাকার কাঁঠাল বিক্রি হয় বলে কৃষকরা জানিয়েছেন।
কাপ্তাইয়ে ব্যবসার প্রাণকেন্দ্র জেটিঘাটে গিয়ে দেখা যায়, সাপ্তাহিক বাজারে শত শত ইঞ্জিন চালিত বোট যোগে কাঁঠাল নিয়ে ঘাটে ভিড়ছে কৃষকরা। মুহূর্তে সেই বোটের সামনে জড়ো হচ্ছেন ব্যবসায়ীরা। এই যেন কাঁঠালের হাট। একাধিক কৃষক জানান, সাপ্তাহিক বাজারে প্রায় কয়েক লক্ষ টাকার কাঁঠাল বিক্রি হয়। জানা যায়, কাপ্তাই হ্রদের জীবতলি, মগবান, ধনপাতা, বড়াদম, হরিনছড়া, কামিলাছড়ি, বারুদগোলা, বিলাছড়িসহ বিভিন্ন পাহাড়ি এলাকা হতে কৃষকরা কাঁঠাল নিয়ে আসেন। মৌসুমি ফল হিসাবে খুব সু-স্বাদু হওয়ায় কাঁঠালের চাহিদা বেশি বলে ক্রেতা বিক্রেতারা জানান।
সেখানে কথা হয় মগবান এলাকার কৃষক বুদ্ধধন চাকমা এবং ধনা চাকমার সাথে। তাঁরা বলেন, আমাদের নিজস্ব বাগানের উৎপাদিত এই কাঁঠাল আমরা জেটিঘাট বাজারে নিয়ে আসি। কাঁঠাল বিক্রি করে প্রতি মৌসুমে ভালো টাকা আয় হয়, এই আয় দিয়ে আমাদের সংসার চলছে। জীবতলির কৃষক ফুলধন চাকমা বলেন, এই বছর আমার দুই একর বাগানে কাঁঠালের ব্যাপক ফলন হয়েছে। সাপ্তাহিক বাজারে এবার বেশ দাম দিয়ে ব্যবসায়ীরা কাঁঠাল কিনছেন। কাপ্তাই জেটিঘাটে দীর্ঘ ৫৫ বছর ধরে সাপ্তাহিক বাজারে কাঁঠাল কিনতে আসেন চট্টগ্রামের বাঁশখালি উপজেলার নবাব মিয়া। তিনি জানান, পাহাড়ীদের কাছ থেকে সাশ্রয়ী মূল্যে কাঁঠাল কিনে বাঁশখালি, কুতুবদিয়া, মহেশখালীসহ অনেক জায়গায় কাঁঠাল বিক্রি করি। এই বছর পরিবহন খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় তেমন লাভ করতে না পারলে তারপরও কাঁঠাল ব্যবসা করে লোকসান গুনতে হবে না। ব্যবসায়ী আবুল মালেক জানান, প্রতি সপ্তাহে বিভিন্ন মৌসুমি ফল কিনে ট্রাকে করে নোয়াখালী নিয়ে যাই। ঘাঁট শ্রমিক আবু ইউসুফ, নুরনবীসহ আরো কয়েকজন শ্রমিক বলেন, কাপ্তাই হ্রদের বোট হতে কাঁঠাল ট্রাকে তুলে দিচ্ছেন। সাপ্তাহিক বাজারে প্রচুর পরিমাণ কাঁঠাল এই ঘাটে আসে। আমরা প্রতিদিন গড়ে ৬ শত টাকার মতো আয় করি এই কাঁঠাল আনলোড করে। বড়ইছড়ি ও রাইখালি মগ বাজারেও প্রতি হাট বারের দিন লক্ষ লক্ষ টাকার কাঁঠাল বিক্রি হচ্ছে।