পানির নিচে ১০০ দিন বসবাস

উচ্চতা কমে গেছে মার্কিন প্রফেসরের

সুপ্রভাত ডেস্ক »

গবেষণা অভিযানের অংশ হিসেবে ১০০ দিন পানির নিচে বসবাস করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর জোসেফ দিতুরি। এরমাধ্যমে সবচেয়ে বেশি সময় সমুদ্রের তলদেশে থাকার বিশ্বরেকর্ড গড়েছেন তিনি।

মেরিন রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ‘প্রজেক্ট নেপচুন ১০০’ এর অংশ হিসেবে তিনি ফ্লোরিডায় অবস্থিত জুলস আন্ডার সি লজ হোটেলে যান। এটি পানির নিচে অবস্থিত যুক্তরাষ্ট্রের একমাত্র হোটেল। এই গবেষণার লক্ষ্য ছিল, সমুদ্রের তলদেশে তীব্র চাপের মধ্যে মানুষের শরীরে কেমন প্রভাব পড়ে— সেটি দেখা। খবর ঢাকা পোস্টের।

আর ১০০ দিন পানির নিচে থাকায় তীব্র চাপে প্রফেসর জোসেফ দিতুরি দেখতে পেয়েছেন, তার উচ্চতা হাফ ইঞ্চি (এক ইঞ্চির অর্ধেক) কমে গেছে।

দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রফেসর দিতুরির মধ্যে আরও কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো— তার ঘুমের ব্যাপক উন্নতি হয়েছে, কোলেস্টরেল মাত্রা ও প্রদাহ অনেক কমে গেছে।

পানিরে নিচে যাওয়ার আগে এবং পরে প্রফেসর দিতুরির দেহে আরও সেসব পরিবর্তন হয়েছে আগামী কয়েক মাসে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হবে। তার ইচ্ছা নভেম্বরে স্কটল্যান্ডে ওয়ার্ল্ড এক্সট্রিম মেডিসিন কনফারেন্সে এই ফলাফল প্রকাশ করবেন তিনি।

এদিকে ৫৫ বছর বয়সী প্রফেসর দিতুরি গত ১ মার্চ সমুদ্রের তলদেশে যান। সেখানে দীর্ঘ ১০০ দিন অতিবাহিত করে ১১ জুন ওপরে উঠে আসেন তিনি। এর আগে সমুদ্রের নিচে সবচেয়ে বেশিদিন থাকার রেকর্ড গড়েছিলেন দুইজন পেশাদার ডাইভার। তারা ২০১৪ সালে পানির নিচে ৭৩ দিন থেকেছিলেন।

প্রফেসর দিতুরি নিজেকে ‘ডক্টর ডিপ সি’ হিসেবে অভিহিত করে থাকেন। মেরিন সাইন্সে অভিজ্ঞতা আছে তার। এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি করেছেন তিনি। এর আগে কাজ করেছেন মার্কিন নৌবাহিনীতে। যেখানে ডাইভিং স্পেশাল অফিসার হিসেবে পদোন্নতি পেয়েছিলেন তিনি। সূত্র: সিএনএন