কাজ না করলে ডোর টু ডোর শ্রমিকদের নিয়োগ বাতিল

নগরবাসীর গণসাক্ষাতে অভিযোগের জবাবে সুজন

সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, নগরীতে ডোর টু ডোর  ময়লা-আবর্জনা পরিষ্কার কাজে নিয়োজিত শ্রমিকরা ঠিকঠাক মতো দায়িত্ব পালন না করলে তাদের নিয়োগ বাতিল করা হবে।

মাসে ডোর টু ডোর শ্রমিকদের বেতন খাতে করপোরেশনের ২ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হয়। এরপরও নগরবাসী ময়লা-আবর্জনা পরিষ্কার হচ্ছে না বলে আমাকে প্রায়শ অভিযোগ করেন। এ ধরনের অভিযোগ কাম্য হতে পারে না।

তিনি গতকাল মঙ্গলবার সকালে নগরীর আন্দরকিল্লা পুরনো নগর ভবনে তাঁর দপ্তরে নগরবাসীর সঙ্গে গণসাক্ষাৎ দেয়াকালে লালখান বাজার ওয়ার্ডের এক অধিবাসীর অভিযোগের জবাবে একথা বলেন। এ সময় প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবূুল হাশেম প্রশাসকের সঙ্গে ছিলেন।

অভিযোগকারী ওই ব্যক্তি লালখান বাজার পোড়া কলোনি এলাকায় মাদ্রাসা, নালার আবর্জনা তুলে যত্রতত্র দীর্ঘ সময় উন্মুক্তভাবে ফেলে রাখা হয় বলে প্রশাসককে জানান। প্রশাসক সুজন অভিযোগ পেয়ে তাৎক্ষণিক ওই এলাকার সব ময়লা-আবর্জনা পরিষ্কারে অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

প্রশাসকের সাক্ষাতপ্রার্থীদের মধ্যে শিক্ষক, মুত্যবরণকারী করপো রেশনের কর্মচারীর পরিবারের সদস্য, সমাজসেবক, রাজনীতিক, করপোরেশনের ঠিকাদার, পরিবহন মালিক, দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ ছিলেন।

সাক্ষাতপ্রার্থী নগরীর ফকিরহাট দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ ট্রেড লাইসেন্স প্রদান প্রক্রিয়া সহজ করতে প্রশাসককে অনুরোধ করলে, তিনি ১ দিনের মধ্যে তা ব্যবস্থা করতে প্রধান রাজস্ব কর্মকর্তাকে বলবেন বলে ব্যবসায়ী নেতাদের কথা দেন। পরিবহন মালিকরা নগরের মুরাদপুর, ২ নম্বর গেটের মোড়ে সড়কের আইল্যান্ড ভেঙে যাওয়ায় তা মেরামতে প্রশাসকের দৃষ্টি কামনা করলে, প্রশাসক তাদের প্রস্তাব শুনে নগরীতে চলমান ফিটনেসবিহীন বাস ও অন্যান্য গাড়ি চলাচল বন্ধে পরিবহন মালিকদের সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ি অনেক সময় বেপরোয়া গতিতে চলে আইল্যান্ডের ওপর উঠে যায়। এতে আইল্যান্ডগুলো ভেঙে যায়। প্রশাসক সুজন গণপরিবহন ও শহর এলাকার বাসগুলোতে কর্মজীবী নারীরা যাতে যৌন হয়রানির শিকার না হয় এবং নির্বিঘ্নে নিরাপদে চলাচল করতে পারে সে ব্যাপারে খেয়াল রাখতে বলেন।

সাক্ষাত প্রার্থীদের মধ্যে ১৮ নম্বর পূর্ব বাকলিয়া ওয়ার্ডের প্রবীণ রাজনীতিক আওয়ামী লীগ নেতা আজিজুর রহমান তাঁর ওয়ার্ডে চসিকের চলমান রাস্তা নির্মাণকাজ অনেক স্থানে প্রশস্ততা  কমে সরু হচ্ছে অভিযোগ জানিয়ে তার সবখানে যাতে একই নিয়মে রাখা হয় এ ব্যাপারে প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন।

প্রশাসক তাঁর বক্তব্য শুনে বলেন, যে সব ওয়ার্ডে চসিকের রাস্তা নির্মাণের কাজ চলমান আছে, সে সব ওয়ার্ডে বৃহত্তর স্বার্থে এলাকাবাসীকে নিজের জায়গা ছেড়ে দিয়ে হলেও রাস্তা বড় করতে হবে। অন্যথায় করপোরেশনের একার পক্ষে এসব রাস্তা বড় করা সম্ভব হবে না।

গণসাক্ষাতে সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারী প্রকৌশল বিভাগের কর্মচারী আবু হানিফ চৌধুরীর স্ত্রী স্বামীর আনুতোষিক ভবিষ্যৎ তহবিলের টাকা প্রাপ্তিতে প্রশাসকের দৃষ্টি কামনা করলে, তিনি তা তালিকা অনুসারে প্রদানের ব্যবস্থা নিতে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাকে জানিয়ে দেন।

এছাড়া চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের এক অবসরপ্রাপ্ত বিধবা শিক্ষিকা মেয়ের বিয়ের জন্য তাঁর অবসরকালীন ভবিষ্যৎ তহবিলের বকেয়া টাকা প্রাপ্তির জন্য প্রশাসককে বললে, তিনি এ ব্যাপারে ব্যবস্থা নিতে হিসাব বিভাগে নির্দেশনা দেন। বিজ্ঞপ্তি