কর্ণফুলী নদী ড্রেজিংয়ের জন্য আনা ক্রেন ডুবে গেল নদীতে

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি »

রাঙামাটি চন্দ্রঘোনা-রাইখালিতে ফেরি চলাচলের প্রতিবন্ধকতা দূর করতে রোববার সকাল থেকে কর্ণফুলী নদীতে ড্রেজিং শুরুর কথা থাকলেও ড্রেজিংয়ের কাজে ব্যবহৃত ক্রেনটি পানিতে ডুবে গেছে। ফলে শুরু হয়নি ড্রেজিংয়ের কাজ। শনিবার মধ্যরাতে ফেরির ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ক্রেনটি নদীতে পড়ে যায়। তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ড্রেজিংয়ের জন্য গতকাল ভোর ৬টা হতে ১৩ মার্চ ভোর ৫টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয় রাঙামাটি জেলা সড়ক ও জনপদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে।
রাঙামাটি জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা গতকাল বিকালে জানান, ক্রেনটিকে উদ্ধার করার জন্য আরো একটি বার্জ এনে উদ্ধার তৎপরতা চলছে। আশা করছি রাতের মধ্যে (রোববার) ক্রেনটি উদ্ধার করা সম্ভব হবে এবং সোমবার থেকে ড্রেজিংয়ের কাজ শুরু হবে। তিনি আরো বলেন, আপাতত ফেরি বন্ধের যে নোটিশ দেয়া হয়েছে, সেটা বলবৎ থাকবে। বন্ধের সময় বৃদ্ধি করা হবে না। যদি এরমধ্যে কাজ শেষ না হয়, তবে পরবর্তীতে আবারো ড্রেজিংয়ের উদ্যোগ নেয়া হবে।
প্রসঙ্গত, নাব্যতা সংকট ও জোয়ার ভাটার কারণে প্রায় সময় বন্ধ রাখতে হচ্ছে কর্ণফুলী নদীর চন্দ্রঘোনা-রাইখালী ফেরি চলাচল। এতে দীর্ঘ সময়ের জন্য খাগড়াছড়ি এবং রাঙামাটির সাথে বান্দরবান ও চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থায় বিড়ম্বনার সৃষ্টি হয়। বিভিন্ন স্থান থেকে সড়ক পথে ফেরিযোগে পার হতে আসা শত শত যানবাহন চালক এবং যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।