কর্ণফুলীর তীরে নির্মিত হবে পার্ক, খেলার মাঠ

নদীর দখল-দূষণ রোধ

নিজস্ব প্রতিবেদক »

কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে পার্ক ও খেলার মাঠ গড়ার পরিকল্পনা হাতে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সরকারি খাস জমিতে অপদখল ও নদী দূষণ প্রতিরোধে এ পরিকল্পনা বাস্তবায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সহযোগিতার আহ্বান করা হয়। নগরের ফিরিঙ্গি বাজার এলাকার মেরিন সড়কের পাশে এ প্রকল্পের নাম দেওয়া হয় কর্ণফুলী আউটলুক।

গতকাল বুধবার সকাল ১১টায় এ পরিকল্পনার বাস্তবায়নের লক্ষ্যে স্থানটি পরিদর্শন করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী ও জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

এসময় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, কর্ণফুলী নদীর অপার সৌন্দর্য উপভোগের সুযোগ করে দিতে এবং শিশু-কিশোরদের খেলাধুলার সুযোগ সৃষ্টিতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে কর্ণফুলী নদী তীরবর্তী উন্মুক্ত এই জায়গাটি অপদখল ঠেকানো নিয়ে আর ভাবতে হবে না। আরএস জরিপ থেকে শুরু করে হাল বিএস জরিপে কর্ণফুলী নদী তীরবর্তী খাস জমিতে অবৈধ দখল প্রতিরোধে নদী তীরবর্তী উন্মুক্ত জমিতে পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে। উন্মুক্ত গ্রিন জোন ও পার্ক নগরবাসীর চিত্ত বিনোদনের জন্য একটা বিশেষ আকর্ষণ হবে। তাই আমরা চট্টগ্রাম সিটি করপোরেশনকে পার্ক ও খেলার মাঠ নির্মাণে সহযোগিতার আহ্বান জানিয়েছি।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘জেলা প্রশাসনের খাস জমিতে কর্ণফুলী নদী সুরক্ষিত রেখে নদীর সৌন্দর্য উপভোগের ব্যবস্থা করা হবে। এখানে শিশু-কিশোরদের খেলাধুলার সুযোগ করে দিতে দ্রুততম সময়ের মধ্যে বিস্তীর্ণ সবুজ পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে।’

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, নদীর সৌন্দর্য উপভোগের জন্য বেঞ্চ বা বসার জায়গা রাখা হবে। পাশাপাশি সাম্পান মিউজিয়াম, রিভারসাইড ওয়াকওয়ে, বোট ডেক, নাগরদোলার সমন্বয়ে পার্কটি গড়ে তোলা হবে। এটিকে পিকনিক স্পট হিসেবে ব্যবহারের সুবিধাও রাখা হবে। এছাড়া যে খেলার মাঠটি তৈরি করা হবে সেখানে থাকবে ফুটবল, ভলিবল, টেনিস কোর্ট ও বাস্কেটবল খেলার ব্যবস্থা রাখতে চায় জেলা প্রশাসন।