কক্সবাজারের সঙ্গে রেলপথে যুক্ত হবে দেশের সব অঞ্চল

দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফটো : ফোকাস বাংলা

আইকনিক স্টেশন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামীতে পঞ্চগড় থেকে শুরু করে রাজশাহী, খুলনা বিভাগসহ দেশের সব অঞ্চলের সঙ্গে রেলপথে কক্সবাজার পর্যটন নগরীর যোগাযোগ স্থাপন করা হবে।

কক্সবাজার সমুদ্র সৈকতের কাছাকাছি নির্মিত দেশের প্রথম এবং এশিয়ার বৃহত্তম দৃষ্টিনন্দন আইকনিক রেলস্টেশন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

তিনি আজ শনিবার (১১ নভেম্বর) দুপুর একটার দিকে কক্সবাজার আইকনিক রেলস্টেশন চত্বরে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন প্রকল্পের রেল চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এর আগে সকাল ১১টা ৩৫ মিনিটে অনুষ্ঠান স্থলে পৌঁছান শেখ হাসিনা। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগের পর প্রধানমন্ত্রী সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ  নেওয়া তরুণীদের সঙ্গে ছবি  তোলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। স্বাগত বক্তব্য রাখেন রেল সচিব ড. হুমায়ুন কবির ও এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) কান্ট্রি ডিরেক্টর।

অনুষ্ঠানে দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ প্রকল্পের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেলমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী, স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও রেলওয়ের মহাপরিচালক কামরুল হাসান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, ঢাকা-কক্সবাজার রুটে চলাচলকারী ট্রেনে ওয়াইফাই সুবিধা দেওয়া হবে যাতে যাত্রীরা ট্রেনে বসেই তাদের প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারেন।

একইসঙ্গে প্রধানমন্ত্রী ট্রেনে পরিস্কার-পরিচ্ছন্নতা বজায় রাখাসহ ট্রেনের সুযোগ সুবিধা সংরক্ষণে যাত্রীসাধারণকে যতœবান হওয়ার আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী ট্রেনে চড়ে রামু রওনা হন। রামু থেকে হেলিকপ্টারে করে মহেশখালী উপজেলার মাতারবাড়িতে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে নির্মাণাধীন ১২শ’মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা সম্পন্ন পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটসহ মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের চ্যানেল উদ্বোধন করবেন।

পরে মাতারবাড়ী টাউনশিপ মাঠে আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।