‘এমন সোনার মানুষ আমি খুব কমই দেখেছি’

‘ফজলুল হক সম্মাননা’ প্রদান অনুষ্ঠানে মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী মরহুম একে ফজলুল হক চেয়ারম্যানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের আন্দোলনের মধ্য দিয়ে তাঁর সাথে পরিচয়-সখ্যতা। আওয়ামী রাজনীতিতে তৃণমূল থেকে উঠে আসা নির্ভীক এবং সর্বজন গ্রহণযোগ্য এমন সোনার মানুষ আমি খুব কমই দেখেছি। তিনি যেমন সততায় তাঁর জীবনকে ভাস্বর করেছেন, তেমনি আমৃত্যু আওয়ামী রাজনীতিতে নিবেদিত ছিলেন। তিনি আরো বলেন, ইতিহাস অপ্রতিরোধ্য। শত বছর পরে হলেও ইতিহাসের সত্য উদ্ভাসিত হবে। ইতিহাসবিদরা তথ্য-উপাত্ত সংগ্রহ করে ইতিহাস রচনা করবেন। চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার সূচনা সংগঠকদের একজন হিসেবে ‘হেলথ্ এন্ড মেডিকেল এক্সপো’র আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এটিও একসময়ে সমৃদ্ধ ও বড় মেলায় পরিগণিত হবে। চট্টগ্রাম সবসময় পথ দেখায়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং সমবায় আন্দোলনের অন্যতম পুরোধা বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান স্মরণে “স্বাস্থ্য খাতে যাঁরা নানা সময়ে সহযোগিতার হাত বাড়িয়েছেন-ভূমিকা রেখেছেন বিভিন্নভাবে তাঁদের মধ্যে ১০ জনকে বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা” প্রদানের মধ্য দিয়ে শেষ হলো ‘হেলথ এন্ড মেডিকেল এক্সপো-২০২২।
১২ নভেম্বর বিকেল ৪টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়োজক প্রতিষ্ঠান মাস্কস ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা, মহামান্য রাষ্ট্রপতি মরহুম মো. জিল্লুর রহমানের সাবেক পলিটিক্যাল এপিএস এবং তাঁর সহধর্মিণী শহীদ আইভি রহমান প্রতিষ্ঠিত আমরা করবো জয়-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে চসিক মেয়র প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, ৫০ বছরের সফল প্রতিষ্ঠান সন্ধানী, নিজের বেতনের টাকায় গরীবের মাঝে ওষুধ সামগ্রী বিতরণকারী সরকারি চাকুরিজীবী মোহাম্মদ নেছার, সেবা ফাউন্ডেশনের অধিকর্তা মানবিক পুলিশ শওকত হোসাইন, করোনাকালীন ও সর্বশেষ বিএম ডিপোতে অগ্নিকান্ড হতাহতদের সহায়তায় এগিয়ে আসা গাউছিয়া কমিটি বাংলাদেশ এবং করোনাকালীন সময়ে সম্মুখসারির সংগঠন আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ। এছাড়া, মেলায় অংশগ্রহণকারীর প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।
আবৃত্তিশিল্পী ও সাংবাদিক সাবের শাহ্’র পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জননেতা মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক স্মৃতি গণপাঠাগারের সভাপতি মোহাম্মদ ইউসুফ, তরুণ শিল্পোদ্যাক্তা ও শিক্ষাবিদ মো. সাজ্জাদ উদ্দিন, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরো, ভাইস চেয়ারম্যান আবুল মনসুর, উড ইঞ্জিনিয়ার শওকত জামান, তরুণ সমাজসেবী মো. শওকত হাসান, উন্নয়নকর্মী শওকত হাফেজ প্রমুখ।
বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যানের পরিবারের পক্ষে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মরহুমের কনিষ্ঠ সন্তান চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত পরিসংখ্যানবিদ আলহাজ¦ শওকত আল-আমিন। সমাপনী দিনে সকাল ১০টায় চট্টগ্রাম ডায়াবেটিস হসপিটালের পরিচালনায় ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ক পরামর্শ’ এবং সকাল ১১টায় খ্যাতিমান লেখক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শীমুল-এর পরিচালনায় ‘শিশুরোগ ও প্রতিকার বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি