একাদশ শ্রেণিতে ভর্তি ১১ হাজার শিক্ষার্থীর জন্য শেষ সুযোগ

চতুর্থ দফায় আবেদন ২৬ ও ২৭ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক »

একাদশ শ্রেণিতে ভর্তির সময় ইতিমধ্যে শেষ হয়ে গেছে। ভর্তির জন্য মনোনীত ১ লাখ ২৪ হাজার শিক্ষার্থী ইতিমধ্যে গত ১৯ ফেব্রুয়ারি থেকে কলেজে গিয়ে ভর্তির সর্বশেষ ধাপ শেষ করছে। এই কার্যক্রম চলবে ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পর্যন্ত। ২৫ ফেব্রুয়ারির মধ্যে কলেজ কর্তৃপক্ষ নিশ্চায়ন শেষ করতে হবে। কিন্তু তারপরও ভর্তির আওতার বাইরে থাকছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ১১ হাজার শিক্ষার্থী, এদের মধ্যে জিপিএ-৫ পাওয়া রয়েছে ১৬৮ জন।

ভর্তির বাইরে থাকা এসব শিক্ষার্থীর জন্য আন্তঃশিক্ষাবোর্ড বিশেষ সুযোগ দিচ্ছে। ২৬ থেকে ২৭ ফেব্রুয়ারি রাত আটটা পর্যন্ত ভর্তির ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd গিয়ে আবেদন করা যাবে। আবেদনে ১০টি কলেজকে পছন্দও করার সুযোগ রাখা হয়েছে। চতুর্থ পর্যায়ে যারা আবেদন করবে তাদের ফল প্রকাশ করা হবে ১ মার্চ। ভর্তির জন্য মনোনীত এসব শিক্ষার্থী ২ মার্চ নিশ্চায়ন করবে ও নির্ধারিত কলেজে গিয়ে ভর্তি কার্যক্রম শেষ করবে।

এবিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন,‘মূলত যেসব শিক্ষার্থী এখনো কলেজ ভর্তির জন্য মনোনীত হয়নি কিংবা যারা মনোনীত হয়েও নিশ্চায়ন করেনি তাদের জন্যই চতুর্থ দফায় এই সুযোগ দেয়া হয়েছে। একইসাথে যারা পূর্বে আবেদন করেনি তারাও এখন আবেদন করতে পারবে। মূলকথা হলো-যারা এখনো কলেজ ভর্তি হতে পারেনি এটাই তাদের জন্য শেষ সুযোগ।’

কি পরিমাণ শিক্ষার্থী ভর্তির বাইরে থাকতে পারে জানতে চাইলে প্রফেসর জাহেদুল হক বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এসএসসি পাশ করেছিল ১ লাখ ৪৪ হাজার ৫০০ শিক্ষার্থী। এদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১ লাখ ৩৪ হাজার ৩৩৮ জন। ভর্তির জন্য মনোনীত হয়েছিল ১ লাখ ২৪ হাজার শিক্ষার্থী। তাহলে আবেদন করেও কলেজ পায়নি এমন শিক্ষার্থী রয়েছে ১১ হাজারের বেশি। আবার তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে ১৬৮ জন।

কিন্তু বোর্ডের আওতাধীনে কলেজগুলোতে পর্যাপ্ত আসন আছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রফেসর জাহেদুল হক বলেন, ‘চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন ২৭৭টি কলেজে ১ লাখ ৬৮ হাজার আসন রয়েছে। তাই আসন নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।’

উল্লেখ্য, একাদশ শ্রেণির কলেজ ভর্তি কার্যক্রম এবার শতভাগ অনলাইন পদ্ধতিতে শেষ হচ্ছে। ইতিমধ্যে বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে ম্যানুয়েলি কোনো ভর্তি নেয়া হবে না। কলেজ ভর্তিতে প্রথম পর্যায়ের নির্বাচিতদের তালিকা ২৯ জানুয়ারি প্রকাশিত হয়েছে। দ্বিতীয় পর্যায়ে মনোনীতদের তালিকা ১০ ফেব্রুয়ারি। তৃতীয় পর্যায়ের মনোনীতদের তালিকা প্রকাশ করা হয় ১৫ ফেব্রুয়ারি। শিক্ষার্থী কর্তৃক নিশ্চায়ন শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কলেজগুলো ভর্তি কার্যক্রম শুরু করে ১৯ ফেব্রুয়ারি থেকে এবং তা চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।