একদিকে সিনেমা, অন্যদিকে নাটক : শোবিজে ভোট উৎসব

সুপ্রভাত ডেস্ক »

মাস খানেক ধরেই আলোচনা, সমালোচনার ঝড় বইছে দেশের শোবিজ অঙ্গনে। সিনেমা ও নাটক দুটো অঙ্গনই সরগরম নির্বাচন ঘিরে। অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি ও অভিনয়শিল্পী সংঘের সেই কাঙ্খিত দুটি নির্বাচন গতকাল শেষ হয়েছে। সকাল ৯টায় শুরু হয়ে এই ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত।

সিনেমার শিল্পীদের সংগঠন ‘শিল্পী সমিতি’। এফডিসিতে চলে এর ২০২২-২৪ মেয়াদের নির্বাচন। এর ফলে তারকাদের আগমনে মুখর হয়ে উঠে সিনেমার আঁতুড়ঘর।

চলচ্চিত্র শিল্পী সমিতির এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে দুটি প্যানেল। একটিতে সভাপতি প্রার্থী হয়েছেন ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক পদে প্রার্থী চিত্রনায়িকা নিপুণ। অন্য প্যানেলে আছেন গত দুই মেয়াদের সভাপতি-সাধারণ সম্পাদক মিশা সওদাগর ও জায়েদ খান।

এ বছর ভোটারের সংখ্যা ৪২৮ জন। নির্বাচনের প্রধান কমিশনারের দায়িত্ব পালন করেন পীরজাদা শহীদুল হারুণ। তার সঙ্গে সদস্য হিসেবে আছেন বিএইচ নিশান ও বজলুর রাশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সোহানুর রহমান সোহানকে। এই বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেন। নির্বাচন উপলক্ষে এফডিসিজুড়ে রাখা হয়েছে কড়া নিরাপত্তা।

অন্যদিকে টিভি নাটকের শিল্পীদের সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’। এর দ্বিবার্ষিক নির্বাচনও অনুষ্ঠিত হয় গতকাল। এবার অবশ্য কোনো প্যানেল গঠন হয়নি। প্রত্যেক প্রার্থীই স্বতন্ত্রভাবে লড়েছেন। সংগঠনের ২১টি পদের জন্য প্রার্থী হয়েছেন ৪৮ জন শিল্পী। এবার ভোটারের সংখ্যা ৭৪৮।

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চলে অভিনয়শিল্পী সংঘের ভোটগ্রহণ। এবার সভাপতি পদে প্রার্থী হয়েছেন আহসান হাবিব নাসিম ও ড. শাহাদাৎ হোসেন। সাধারণ সম্পাদক পদের জন্য লড়েন এম এস কামরুল হাসান (রওনক হাসান) ও আলমগীর কবীর (কবীর টুটুল)।

এই নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আছেন খায়রুল আলম সবুজ। সহকারি কমিশনার নরেশ ভূঁইয়া ও মাসুম আজিজ। সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকাল ৪ টা অব্দি।