একটি অসমাপ্ত ইনিংস ও প্রত্যাবর্তন

তামিম ইকবাল খান – ৩৪ বছর বয়সী এই তারকা ক্রিকেটার নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সফল ওপেনার। তিন ফরম্যাট মিলিয়ে ৮৯ ম্যাচে তার সংগ্রহ ১৫ হাজার ২০৫ রান। টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান তামিমের। ওয়ানডেতে তিনি বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক। আর টি-টোয়েন্টি থেকে গত বছর অবসর নিলেও এই ফরম্যাটে সর্বোচ্চ রানের তালিকায় তিনি আছেন তিন নম্বরে। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ২৫টি সেঞ্চুরির মালিক তামিম। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান।
বৃহস্পতিবার চট্টগ্রামে এক হোটেলে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা তামিমের কাছ থেকে বোমা ফাটানোর মতোই ছিল। বিগত কয়েক বছরে বিসিবির সঙ্গে অভিজ্ঞ ক্রিকেটারদের সুসম্পর্ক ছিল না। ধারাবাহিকতায় মাশরাফী বিন মোর্ত্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিমরা সময়ে সময়ে ক্রিকেট ছেড়ে গেছেন নীরবে।
বাংলাদেশ ক্রিকেটে যতবার নতুন কোচ এসেছেন ততবারই পুরনো বা অভিজ্ঞ ক্রিকেটাররা কাটা পড়েছেন দল থেকে। তাদের নতুন পরিকল্পনার সঙ্গে পুরনোরা খাটেন না। চন্ডিকা হাথুরুসিংহের নতুন শুরুতে এবার কাটা পড়লেন তামিম। তার বাজে ফর্ম বা ফিটনেস তামিমকে দলে না রাখার একটা কারণ, সেই কারণকে আর বাড়তে দিলেন না তামিম। একদিন আগেও পরিকল্পনা সাজাতে থাকা অধিনায়ক এখন ‘সাবেক’ ক্রিকেটার।
অবশ্য গত কয়েক মাসের ধারাবাহিকতা তামিমকে চাপে ফেলেছিল এমনিতেই। গত ১০ ওয়ানডে ধরে মাত্র একটি ফিফটি ছিল তার ব্যাটে। এশিয়া ও বিশ্বকাপের আগে দলের অধিনায়কের নিশ্চুপ ব্যাট চারদিকে সমালোচনা তোলে। সঙ্গে ছিল পুরনো কোমরের চোট। যে চোটের কারণে সিরিজের পর সিরিজ তাকে নিয়ে শঙ্কা ছিল টিম ম্যানেজমেন্টের। সবশেষ আফগানিস্তানের বিপক্ষে অনেকটা জোর করেই নিজের ফিটনেস বুঝে নেওয়ার চেষ্টা করেন তামিম।
ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে নিজের ফিটনেস নিয়ে কথা বলেন তিনি। এতে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বিরক্তি প্রকাশ করেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের কাছে। বিসিবি প্রধানও এ ব্যাপারে প্রতিক্রিয়া দেখান সংবাদ মাধ্যমে। ঠিক এ ব্যাপারটাই আঘাত করেছে তামিমের মনে।
রাগ, ক্ষোভ আর অভিমানে মানুষ অনেক কিছু করে। তাই বলে এত বড় একটা সিদ্ধান্ত নিয়ে ফেলা ঠিক হয়নি তামিমের। বিশ্বসেরাদের একজন হওয়ার স্বপ্ন ছিল তাঁর। বাবা ইকবাল খানের স্বপ্ন পূরণের জন্য যে ক্রিকেট জীবন শুরু করেছিলেন তাঁর এমন অবসরতো মানায় না। অসময়ে-অকালে এই অভিমানী চলে যাওয়া মেনে নেওয়ার মতো না।
সর্বশেষ খবর হচ্ছে অবসরের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তামিম ইকবাল। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপেই অবসরের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তামিম। অবসরের জায়গায় এক মাস মানসিক বিশ্রামের পর আবারও খেলায় ফিরবেন তিনি।
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের নাম তামিম। তামিম ইকবাল বিদায় নিলে বাংলাদেশ ক্রিকেটের একটা বড় অধ্যায় শেষ হয়ে যেত। দেশকে দেয়ার মতো সক্ষমতা আছে তাঁর। সময়ের আগে যতি টানার সিদ্ধান্ত বদল করেছেন- এটাই স্বস্তির। অসমাপ্ত একটি ইনিংসের নাটকীয় প্রত্যাবর্তন।