ইমরান খান গুলিবিদ্ধ

লংমার্চে হামলা

সুপ্রভাত ডেস্ক »

পাকিস্তানের পাঞ্জাবে আগাম নির্বাচনের দাবিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) আয়োজিত লংমার্চে হামলায় পায়ে গুলিবিদ্ধ হয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল বৃহস্পতিবার ওয়াজিরাবাদে তার কন্টেইনার লক্ষ্য করে গুলিবর্ষণ করা হলে তিনি এবং সিনিয়র নেতা ফয়সল জাভেদ ও আহমদ চাত্তা আহত হন। এ ঘটনায় হামলাকারী গ্রেফতার করা হয়েছে। এদিকে ইমরান খানের ওপর হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে এই খবর।

ইমরান খান পায়ে গুলিবিদ্ধ হওয়া এবং তাকে লক্ষ্য করে লংমার্চে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী। পাকিস্তানের এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, হামলায় ইমরান খানসহ তিন জন আহত হয়েছেন।
একাধিক টেলিভিশন চ্যানেলে পায়ে ব্যান্ডেজ বাঁধা ইমরান খানকে দেখা গেছে। নিরাপত্তা টিমের সহযোগিতায় তাকে কন্টেইনার থেকে একটি গাড়িতে করে নিয়ে যাওয়া হচ্ছে।

ডন নিউজ টিভির খবরে বলা হয়েছে, ইমরান খানকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়েছে। পাঞ্জাব পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে।
আগাম নির্বাচনের দাবিতে পিটিআইর লংমার্চ নিয়ে ইসলামাবাদ যাওয়ার পরিকল্পনা রয়েছে ইমরান খানের।

পিটিআই দলের নেতা ইমরান ইসমাইল বলেছেন, সাবেক প্রধানমন্ত্রীর পায়ে তিন থেকে চারটি গুলি লেগেছে।
বোল টিভিকে তিনি বলেছেন, যখন হামলা হয় তখন তিনি ইমরান খানের পাশে ছিলেন। হামলাকারী ছিল একেবারে কন্টেইনারের সামনে এবং হাতে ছিল একে-৪৭ রাইফেল।

ইমরান খানের ওপর গুলিবর্ষণকারীর স্বীকারোক্তি
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলায় গ্রেফতার হওয়া একমাত্র সন্দেহভাজন ব্যক্তির স্বীকারোক্তির একটি ভিডিও বক্তব্য প্রকাশ হয়েছে। এতে সন্দেহভাজন ব্যক্তি দাবি করেছে, জনগণকে বিভ্রান্ত করায় ইমরানকে হত্যার চেষ্টা করেছে সে।
গতকাল বৃহস্পতিবার পাঞ্জাবের ওয়াজিরাবাদে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের লংমার্চে হামলায় গুলিবিদ্ধ হয়েছেন ইমরান খান। এসময় আহত হয়েছেন আরও কয়েকজন পিটিআই নেতা।

হত্যার চেষ্টা ও হামলার স্বীকারোক্তিমূলক বক্তব্যে সন্দেহভাজন ব্যক্তি বলেছে, ইমরান জনগণকে বিভ্রান্ত করছিলেন। আমি এটি মেনে নিতে পারছিলাম না। তাই আমি তাকে হত্যার চেষ্টা করি।

ওই ব্যক্তি আরও বলে, সর্বোচ্চ চেষ্টা করেছি তাকে হত্যা করার। আমি শুধু ইমরান খানকে হত্যা করতে চেয়েছিলাম, অন্য কাউকে নয়।

বক্তব্যে সন্দেহভাজন জানায়, ইমরান খান লাহোর ছেড়ে যাওয়ার পর হত্যা চেষ্টার পরিকল্পনা করে আসছে সে।

হামলায় তার কোনও সঙ্গী রয়েছে কিনা জানতে চাইলে সে জানায়, আমার সঙ্গে আর কেউ নেই। আমি একা।

এদিকে, গুলিবিদ্ধ পিটিআই চেয়ারম্যান ইমরানকে লাহোরের শওকত খানুম হাসপাতালে চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে। পিটিআই নেতা ওমর আইয়ুব খান বলেছেন, হাসপাতালে জরুরি বিভাগে ইমরানের অস্ত্রোপচার হয়েছে। পরে চিকিৎসকরা বিস্তারিত জানাবেন।

দলটির আরেক নেতা ইমরান ইসমাইল বলেছেন, ইমরান খানকে গুলি করা ‘আততায়ীরা’ সাবেক প্রধানমন্ত্রী বা তার কোনও সমর্থককে ভয় দেখাতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, যখন হামলা হয় তখন আমি ইমরান খানের পাশে ছিলাম। এটি ছিল সরাসরি গুলিবর্ষণ। ভয় দেখানোর জন্য নয়, গুলি ছোড়া হয়েছে হত্যা করার জন্য।

এই হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও সাবেক প্রধানমন্ত্রী পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের নিন্দা
পিটিআই চেয়ারম্যান ইমরান খানের ওপর হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বৃহস্পতিবার পাঞ্জাবে পিটিআইর লংমার্চে হামলায় ইমরান খান আহত হওয়ার পর তিনি এই নিন্দা জানান।
ইমরান খানের ওপর গুলিবর্ষণের ঘটনায় শাহবাজ শরিফ নিন্দা জানিয়ে বলেছেন, ঘটনার তাৎক্ষণিক প্রতিবেদন দিতে আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি। পিটিআই চেয়ারম্যান ও অপর আহতদের সুস্থতার জন্য আমি দোয়া করছি।

তিনি আরও বলেছেন, পাকিস্তানের কেন্দ্রীয় সরকার নিরাপত্তা ও তদন্তের জন্য পাঞ্জাব সরকারকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেবে।
পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ইমরান খান নিরাপদ আছেন কিন্তু পায়ে কয়েকটি গুলি লেগেছে। আশা করি তার অবস্থা আশঙ্কাজনক নয়।

এক ভিডিও বার্তায় পাকিস্তানের আওয়ামী মুসলিম লিগ নেতা শেখ রশিদ দেশটির জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
হামলায় গুলিবিদ্ধ হওয়া পিটিআই নেতা রক্তাক্ত পোশাকে জিও টিভিকে হাসপাতাল থেকে বলেছেন, আমাদের দলের অনেক নেতা আহত হয়েছেন। একজন নিহত হয়েছেন।

এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পাকিস্তানজুড়ে সভা-সমাবেশ করে আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন ইমরান খান। এই দাবিতে গ্র্যান্ড ট্রাংক রোডে শুরু হয়ে লংমার্চটি ধীরে ধীরে রাজধানী ইসলামাবাদে পৌঁছানোর কথা।