ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের কাছে মিরসরাই মাস্টারপ্ল্যানের গেজেট হস্তান্তর

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন নগর উন্নয়ন অধিদপ্তর প্রণীত মিরসরাই মাস্টারপ্ল্যানের গেজেট ও গেজেটেড ভলিউম হস্তান্তর করা হয়েছে। নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশিদ জাবিন হাসান তৌফিক গতকাল সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নিকট ঢাকার বসুন্ধরাস্থ তাঁর বাসভবনে এ গেজেট হস্তান্তর করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত মিরসরাই মাস্টারপ্ল্যান প্রকল্পের পরিচালক আহমেদ আখতারুজ্জামান, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ আতাউর রহমান, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ নুরখান ও গবেষণা প্রতিষ্ঠান নয়া দালানের চেয়ারম্যান মুজাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালনকালে মিরসরাই উপজেলার সুষম উন্নয়ন ও গ্রামীণ স্বকীয়তা অক্ষুণœ রেখে পরিকল্পিত নগরায়নের নিমিত্ত সমগ্র উপজেলার জন্য মাস্টারপ্ল্যান প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেন। ২০১৭ সাল থেকে ২০ বছর মেয়াদের জন্য প্রণীত এ মাস্টারপ্ল্যানটি প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গত ৩০ এপ্রিল ২০২৩ সরকার গেজেটভুক্ত করে।

মাস্টারপ্ল্যানটি গেজেটভুক্ত হওয়ার পর মিরসরাই উপজেলার সকল উন্নয়ন কর্মকা- এ প্ল্যান অনুসারে বাস্তবায়ন করতে হবে। প্ল্যানে এক লাখ ২০ হাজার একর আয়তনের সমগ্র মিরসরাই উপজেলার যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য, শিক্ষা, পয়নিষ্কাশন, আবাসন, হাটবাজার থেকে শুরু করে সব খাতগুলোকে ঢেলে সাজানো হয়েছে। অর্থনৈতিক অঞ্চলের প্রেক্ষিতে ১৫ লাখ মানুষের আগমনকে মাথায় রেখে এখানকার কৃষি জমি রক্ষা ও সম্ভাব্য দুর্যোগ প্রশমনকল্পে এ মাস্টারপ্ল্যানটি প্রণয়ন করা হয়েছে। মিরসরাই মাস্টারপ্ল্যান গেজেটভুক্ত করার মধ্য দিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি’র দীর্ঘদিনের স্বপ্ন পরিকল্পিত মিরসরাই বাস্তবায়নের সরকারি প্রক্রিয়া শুরু হলো। বিজ্ঞপ্তি