শচিনকে ছাড়িয়ে রেকর্ড চূড়ায় ‘কিং’ কোহলি

সুপ্রভাত ডেস্ক »

নিজের আদর্শ শচিনকে ছাড়িয়ে গেলেন কোহলি, হয়ে গেলেন ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। ওয়ানডে ক্রিকেটের ইতিহাস নতুন করে লেখার দিন আরও একটি রেকর্ডে শচিনকে ছাড়িয়ে গেছেন তিনি। প্রিয় অনুজকে নিয়ে করা দুটি ভবিষ্যদ্বাণীই ঠিক হলো ভারতের ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারের। কয়েক বছর আগে নিজের রেকর্ড ভাঙা প্রসঙ্গে লিটল মাস্টার বলেছিলেন, বিরাট কোহলি বা রোহিত শর্মা তার সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেন। এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরি করে তার ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসান কোহলি।

নিজের রেকর্ডে সঙ্গী পেয়ে কোহলির উদ্দেশ্যে শচিন বলেন, ‘৪৯ থেকে ৫০-এ যেতে আমার ৩৬৫ দিন লেগেছিল। আশা করি তুমি আগামী কয়েক দিনের মধ্যেই ৪৯ থেকে ৫০-এ গিয়ে আমার রেকর্ডটা ভেঙে দেবে।’ তেমনই হলো, ১০ দিনের মাথায় তিন অঙ্ক ছুঁয়ে শচিনকে ছাড়িয়ে গেলেন কোহলি, হয়ে গেলেন ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক।

বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি তুলে নিয়েছেন বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান। এটা তার ৫০তম ওয়ানডে সেঞ্চুরি, সেঞ্চুরির হাফ সেঞ্চুরিতে রেকর্ড চূড়ায় জায়গা হলো ডানহাতি এই ব্যাটসম্যানের। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান ৫০টি সেঞ্চুরির করার কীর্তি গড়লেন ‘কিং’ কোহলি।

প্রোটিয়াদের বিপক্ষে সেঞ্চুরিতে নিজের আদর্শ শচিনকে ছোঁয়ার দিন সাদামাটা উদযাপন করেন কোহলি। ব্যাট উঁচিয়ে আকাশপানে চেয়ে স্রষ্ঠাকে কৃতজ্ঞতা জানিয়ে সারেন উদযাপন। কিন্তু আজ দেখা গেল তার পুরনো বুনো উল্লাস। কিউই পেসার লকি ফার্গুসনের ডেলিভারি ডিপ মিড উইকেটে পাঠিয়ে দুই রান পূর্ণ করার মুহূর্তেই দুই হাত প্রসারিত করে উচ্ছ্বাসে ভাসলেন।

বাতাসে হাত ছুঁড়ে লাফিয়ে উঠলেন আকাশে, এরপর হাঁটু গেড়ে বসে চোখ বুজে হাসলেন পরম প্রশান্তি হাসি। গ্যালারিতে দাঁড়িয়ে শচিন তখন অভিনন্দন জানাচ্ছেন। কিংবদন্তিকে ছাড়িয়ে তাকে কুর্নিশ জানাতেও ভুল করেননি কোহলি। ভুলে যাননি গ্যালারিতে থাকা প্রিয়তমা স্ত্রী আনুশকা শর্মাকেও, তার উদ্দেশে বাতাসে ছুমু ছুড়ে দেন রানের ফোয়ারা বইয়ে দিতে এই ব্যাটসম্যান।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ৮০টি সেঞ্চুরির মালিক হলেন কোহলি, যা ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটের ইতিহাস নতুন করে লেখার দিন আরও একটি রেকর্ডে শচিনকে ছাড়িয়ে গেছেন তিনি। বিশ্বকাপের নির্দিষ্ট কোনো আসরে এতোদিন সর্বোচ্চ রানের মালিক ছিলেন শচিন। ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করেন তিনি। আজকের সেঞ্চুরিতে বিশ্বকাপ ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে ৭০০ ছাড়িয়ে গেছেন কোহলি।

৮০ পেরিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাটিং করা কোহলি সেঞ্চুরির পর মারকুটে মেজাজে খেলতে থাকেন। যদিও আর বেশি পথ এগোতে পারেননি। ১১৩ বলে ৯টি চার ও ২টি ছক্কায় ১১৭ রানের রেকর্ড গড়া ইনিংস খেলে আউট হন তিনি। বিশ্বকাপে এটা তার পঞ্চম সেঞ্চুরি, নাম লিখিয়েছেন রিকি পন্টিং ও কুমার সাঙ্গাকারার পাশে। খবর টিবিএস।

এবারের আসরে এখন পর্যন্ত ১০ ম্যাচে ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরিতে ৭১১ রান করেছেন কোহলি। বিশ্বকাপে ৩৬ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ১১ হাফ সেঞ্চুরিতে ১ হাজার ৭৪১ রানের মালিক তিনি, যা তৃতীয় সর্বোচ্চ। আর তিন রান করলেই ছাড়িয়ে যাবেন পন্টিংকে।