আমীর খসরুসহ বিএনপির ৪৫৩ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম মহানগর বিএনপির কার্যালয়ের সামনে পুলিশের সাথে সংঘর্ষ, যানবাহন ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

গতকাল বুধবার চট্টগ্রামের ৭ম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালতে এই অভিযোগ গঠন করা হয় বলে জানান আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক।

তিনি বলেন, ‘২০১৫ সালে বিস্ফোরক আইনে করা মামলার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল আজ (বুধবার)। আমরা মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করলে আদালত সেটি মঞ্জুর না করে আমীর খসরু মাহমুদ চৌধুরী, নগর বিএনপির সভাপতি ড. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করসহ ৪৫৩ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে। আগামী জুনে মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।’

এদিন অভিযোগ গঠনের শুনানিতে আমীর খসরু মাহমুদ চৌধুরী, ডা. শাহাদাত হোসেন এবং আবুল হাশেম বক্করসহ নেতৃবৃন্দ ‍উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ৫ জানুয়ারি বিকালে নগরের কাজীর দেউড়িতে নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনের রাস্তায় ২০ দলীয় জোটের প্রতিবাদ সমাবেশ চলাকালে জামায়াত-শিবির নেতাদের বক্তব্যের পর পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে। সেসময়ের আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বর্ষপূর্তির দিনে ২০ দলীয় জোট ওই সমাবেশের আয়োজন করেছিল। সেদিন সংঘর্ষ নগরীর কাজীর দেউড়ি, লাভ লেইনে, এনায়েত বাজারসহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে এবং ২০ দলীয় জোটের কর্মীরা যানবাহন ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়।

পুলিশ ঘটনাস্থল থেকে আসলাম চৌধুরী, এনামুল হকসহ প্রায় তিনশতাধিক নেতাকর্মীকে আটক করে।

ওই ঘটনায় পুলিশ বিএনপির তৎকালীন মহানগর সভাপতি আমীর খসরুসহ ৫০০ জনকে আসামি করে কোতয়ালি থানায় মামলা করে।

এরপর ২০১৮ সালের ৪ জুলাই চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে বিস্ফোরক, দ-বিধি ও সন্ত্রাসবিরোধী আইনের পৃথক তিনটি অভিযোগপত্র দেয় পুলিশ। তিনটি অভিযোগপত্রেই ৪৫৩ জনকে আসামি করা হয়।