আবারও দখলে চাক্তাই ব্রিজ

মানছে না চসিকের অভিযান

নিজস্ব প্রতিবেদক »

ফের হকারদের দখলে চলে গেছে নগরীর সড়ক ও ফুটপাত। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এর উদ্যোগে নগরীর বিভিন্ন স্থানসহ চাক্তাই ব্রিজের উপর বাজার ও ফুটপাত দখলমুক্ত করা হলেও পরদিন আবার দখল হয়ে গেছে। গতকাল নগরীর বাকলিয়ার চাক্তাই ব্রিজের উপর দেখা যায় মাছ, মাংস, শাকসবজি, শীতের পোশাক বিক্রি হচ্ছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালীরা ব্রিজ ও ফুটপাত দখল করে বাণিজ্য চালিয়ে আসছে। এসবে প্রশাসনিক কর্মকর্তারা উৎকোচ নিয়ে নীরব থাকেন। ক্ষমতাশালীরা ফুটপাত তো দখল করেই। ব্রিজের উপর মাছ, মাংস, শাকসবজির ও পোশাকের বাজারসহ গাড়ির পার্কিং করার ব্যবস্থা করে দেয়। এমনকি দিনরাত ওই স্থানে (এশিয়া ব্যাংকের নিচে) পুলিশ থাকলেও তারা বিভিন্ন সুবিধা নিয়ে নীরব থাকে। এতে প্রশাসনিক দুর্বলতাকে দায়ী করছে স্থানীয়রা।

৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ড কাউন্সিলর হাজী নূরল হক বলেন, দুইদিন আগে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। পুরো ব্রিজ ও রাস্তা পরিষ্কার করে দিয়েছি। আবার উচ্ছেদ করা হবে।

ব্রিজের উপর অবৈধস্থাপনায় শত টাকা ভাগাভাগির বিষয়ে বাকলিয়া থানার ওসির সাথে একাধিকবার ফোনে যোগাযোগ করতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে চাক্তাই পুলিশ ফাঁড়ির দায়িত্বরত কর্মকর্তা এসআই বেলালের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ‘উচ্ছেদ করেছিলাম। আবারও অভিযান চালানো হবে।’

শত টাকার ভাগভাটোয়ারা সম্পর্কে জানতে চাইলে এসব বিষয়ে তিনি জড়িত নন বলে জানান।

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী বলেন, ‘আবারও অভিযান পরিচালনা করা হবে।’