আগামী তিন জন্মে কী করতে চান?

মনের কথা জানালেন সৌরভ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

ক্রিকেটই তার জীবন। বাইশ গজের কাছাকাছি থাকলেই মন ভাল থাকে তার। তাই তো ব্যাট-প্যাড তুলে রাখার পরও এক মুহূর্তের জন্য নিজের প্রিয় খেলা থেকে দূরে সরে থাকেননি। কখনও ধারাভাষ্যকার হিসেবে তো কখনও প্রশাসক হিসেবে ক্রিকেটকে ভালবেসেছেন। রাজনীতির কার্পেটেও পা রাখতে চাননি। সেই সৌরভ গঙ্গোপাধ্যায় আগামী তিন জন্মে নিজেকে কীভাবে দেখতে চান? নিজেই জানালেন মনের কথা।

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ। যেখানে দেশের জার্সি গায়ে ছক্কা হাঁকাতে দেখা যাচ্ছে তাকে। সেই ছবিরই ক্যাপশনে নিজের ইচ্ছের কথা প্রকাশ করেছেন তিনি। লিখেছেন, “আগামী তিন জন্মেও এই কাজটাই করার ইচ্ছা।” অর্থাৎ, প্রাক্তন ভারত অধিনায়ক আগামী তিন জন্মেও যে ক্রিকেটার হিসেবেই দেশের হয়ে খেলতে চান, সেটাই জানালেন সৌরভ।

একাধিক সাক্ষাৎকারে সৌরভকে বলতে শোনা গিয়েছে, ‘আই ইট ক্রিকেট, আই স্লিপ ক্রিকেটৃ’। এককথায় ক্রিকেটই তার ধ্যান-জ্ঞান। এর বাইরে কী হতে চেয়েছিলেন, কিংবা কী হতে পারতেন, কখনও ভাবেননি। তাই তো তিনি ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে সাফল্যের শিখর ছুঁতে পেরেছিলেন। তাই তো ২০০৮ সালে অবসর নেওয়ার পরও কখনও সিএবির সভাপতি তো কখনও বোর্ড সভাপতি হয়ে ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করে চলেছেন। তার এই চলার পথে অসুস্থতাও বাধা হয়ে দাঁড়াতে পারেনি। করোনা কালেও প্রতিনিয়ত কাজ করে চলেছেন তিনি।

সৌরভের এই পোস্টটি স্বাভাবিকভাবেই মনে ধরেছে ক্রিকেটপ্রেমীদের। অনেকেই লিখেছেন, তারা এভাবেই ‘দাদা’কে খেলতে দেখতে চান বারবার। এক নেটিজেন আবার প্রশ্ন করেছেন, শুধু আগামী তিন জন্ম কেন? আরও বেশি সময় যেন নীল জার্সিতে দেখা যায় তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা ক্যাপ্টেনকে আজও মিস করে বাইশ গজ।