অলিম্পিক সম্মাননা পাচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস ব্যাচের সঙ্গে এক সাক্ষাৎকালে প্রফেসর ইউনূস

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

অলিম্পিক সম্মাননায় ভূষিত হচ্ছেন শান্তিতে নোবেল জয়ী ৮১ বছর বয়সী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসকে আসন্ন টোকিও অলিম্পিক গেমসে ‘অলিম্পিক লরেল’ সম্মাননা দেওয়া হবে। বিশ্বের মাত্র দ্বিতীয় ব্যক্তি হিসেবে এই সম্মাননা পেতে যাচ্ছেন তিনি। গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক বিবৃবিতে বিষয়টি নিশ্চিত করেছে।

‘অলিম্পিক লরেল’ পদক মূলত তাদেরকেই প্রদান করা হয় যারা শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন এবং শান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখেন। সেই লক্ষ্যে ২০১৬ সালে প্রথমবারের মতো ‘অলিম্পিক লরেল’ পদক দেওয়ার প্রচলন শুরু হয়। সেবার রিও অলিম্পিকে এই সম্মানজনক পদক দেওয়া হয় কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কেইনোকে। তিনি ১৯৬৮ এবং ১৯৭২ সালে ১৫০০ মিটারে স্বর্ণপদক জেতেন। এছাড়া তিনি ছিলেন কেনিয়ার অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট এবং আইওসির সান্মানিক সদস্য।  তিনি নিজের দেশে শিশুদের জন্য স্কুলের পাশাপাশি একটি অ্যাথলেট প্রশিক্ষণ কেন্দ্রও গড়ে তুলেছেন। কিপ কেইনোর পর ড. ইউনূস হতে যাচ্ছেন ‘অলিম্পিক লরেল’ সম্মাননা পাওয়া দ্বিতীয় ব্যক্তি।

জাপানের রাজধানী টোকিওতে ২৩ শে জুলাই অলিম্পিকের পর্দা উঠবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছে, পাঁচ বছর আগে অলিম্পিক সম্মাননার যাত্রা শুরু হয়। আর এটা চালু করা হয়েছে ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, শান্তি ও উন্নয়নের লক্ষ্য অর্জনের স্বীকৃতি হিসেবে।