অভিনয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যারা

সুপ্রভাত ডেস্ক

চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদানের জন্য সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১ বিজয়ীদের হাতে তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৯ মার্চ) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ পুরস্কার তুলে দেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ঢালিউডের জনপ্রিয় দুই অভিনয়শিল্পী ফেরদৌস আহমেদ ও নুসরাত ফারিয়া।
চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদান রাখায় ২০২১ সালের নির্বাচিত সিনেমা থেকে এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হয়। চলচ্চিত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় যৌথভাবে আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।
এক নজরে সেরা অভিনেতা/অভিনেত্রী :
শ্রেষ্ঠ অভিনেতা (যৌথভাবে) : সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা) ও মীর সাব্বির (রাতজাগা ফুল)। শ্রেষ্ঠ অভিনেত্রী (যৌথভাবে) : আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য)। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা : এম ফজলুর রহমান বাবু (নোনাজলের কাব্য)
পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী : শম্পা রেজা (পদ্মপুরাণ)। খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা : মো. আবদুল মান্নান জয়রাজ (লাল মোরগের ঝুঁটি)। কৌতুক চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা : প্রভাষ কুমার ভট্টাচার্য্য মিলন (মৃধা বনাম মৃধা)। শ্রেষ্ঠ শিশুশিল্পী : আফিয়া তাবাসসুম (রেহানা মরিয়ম নূর)। শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার : জান্নাতুল মাওয়া ঝিলিক (যা হারিয়ে যায়)।
পুরস্কার হিসেবে নির্বাচিত সবাইকে দেয়া হয়েছে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি একটি পদক, পদকের একটি রেপ্লিকা ও এককালীন নির্ধারিত পরিমাণ সম্মানী ও সম্মাননাপত্র। আজীবন সম্মাননার জন্য ৩ লাখ, শ্রেষ্ঠ পূর্ণদের্ঘ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের জন্য ২ লাখ এবং অন্যান্য ক্ষেত্রে দেওয়া হয় ১ লাখ টাকা করে।
প্রসঙ্গত, জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়ার জন্য গত বছরের ১৬ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ১৩ সদস্যের জুরি বোর্ড গঠন করে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ২০২১ সালের মুক্তিপ্রাপ্ত ২১টি পূর্ণদের্ঘ্য, ১৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৭টি প্রামাণ্য চলচ্চিত্রসহ মোট ৪৫টি চলচ্চিত্র জমা পড়েছিল।