২০২৩ মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজক হলো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

0
224

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
নিকটতম প্রতিদ্বন্দ্বী কলোম্বিয়াকে পিছনে ফেলে ২০২৩ মহিলা বিশ্বকাপ ফুটবল আয়োজনের দায়িত্ব ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। ২০২৩ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে বৃহস্পতিবার দুই প্রতিবেশী দেশের নাম ঘোষণা করল বিশ্ব ফুটবলের গভর্নিং বডি।
চলতি সপ্তাহের শুরুতেই বিশ্বকাপ আয়োজনের দৌড় থেকে নিজেদের পিছিয়ে নিয়েছিল জাপান। দৌড়ে ছিল ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা এবং কোরিয়া রিপাবলিক। তবে লাস্ট ল্যাপে এসে দৌড় জমে ওঠে কলোম্বিয়া এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে। শেষ লড়াইয়ে বাজিমাত করে গেল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।
উল্লেখ্য, আগামী ২০২৩ থেকেই ফর্ম্যাট বদলে আত্মপ্রকাশ করতে চলেছে ৩২ দেশের মহিলা ফুটবল বিশ্বকাপ। এতদিন ২৪ দেশের মহিলা ফুটবল বিশ্বকাপের সঙ্গে পরিচিত ছিলেন ফুটবল অনুরাগীরা। গতবছর পুরনো ফর্ম্যাটে ফ্রান্সের মাটিতে শেষবার বিশ্বকাপ জিতেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। দেশের মাটিতে বিশ্বকাপ আয়োজনের খবর নিশ্চিত হওয়ার পর আনন্দে ফেটে পড়েন অজি মহিলা ফুটবল তারকা স্যাম কের। চেলসির ফুটবলারটি ইনস্টাগ্রাম পোস্টে তার উচ্ছ্বাস প্রকাশ করে লেখেন, ‘আমরা পেরেছি। এগিয়ে চলো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। বিশ্বকাপের আসর বসতে চলেছে ঘরের মাটিতে।’
দু’দেশের ১২টি শহরের মোট ১৩টি স্টেডিয়ামে ২০২৩ জুলাই-অগস্টে বসবে মহিলা বিশ্বকাপ ফুটবলের আসর। নিউজিল্যান্ডের অকল্যান্ডের ইডেন পার্কে অনুষ্ঠিত হবে উদ্বোধনী ম্যাচ। অন্যদিকে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার সিডনিতে। অস্ট্রেলিয়ার ৭টি এবং নিউজিল্যান্ডের ৫টি শহরে চলবে ফুটবল যজ্ঞ। যার মধ্যে অস্ট্রেলিয়ার সিডনি শহরের দু’টো স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলি।
করোনা আবহে বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মধ্যেই নির্ধারিত হয় সমস্ত বিষয়টি। ফিফার ফুটবল কাউন্সিলের ৩৭ জন সদস্যের উপস্থিতিতে ২০২৩ মহিলা ফুটবল বিশ্বকাপের আয়োজক হিসেবে যুগ্মভাবে বেছে নেওয়া হয় অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে।
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।