সাকিব-মুস্তাফিজকে ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’

0
32

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ খেলতে আগামী ১৯ মে দেশে ফেরার কথা ছিল সাকিব ও মুস্তাফিজের। তিন ম্যাচের সিরিজটি শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ২৩ মে। কিন্তু সরকারের নিদের্শনা অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে ফিরলে দুই সপ্তাহের কোয়ারেন্টিন। এই নিয়ে এমনিতেই জটিলতা চলছিল। এসবের মধ্যেই গতকাল মঙ্গলবার দুপুরে ঘোষণা আসে আইপিএল স্থগিত হওয়ার। কোয়ারেন্টিন দুই সপ্তাহ করতে হলেও তাই এখন সময় হাতে আছে। তবে আগে দেশে ফিরতে তো হবে! খবর বিডিনিউজের।
বিসিসিআই জানিয়েছে, আইপিএল থেকে সবার দেশে ফিরতে সবরকম ব্যবস্থাই তারা করবে।
বিসিবির প্রধান নির্বাহী জানালেন, সাকিব-মুস্তাফিজের ফেরা নিয়ে তারা ভাবছেন। ‘ফ্লাইট চালু নেই, তাদের যদি আনতে হয়, স্পেশাল অ্যারেঞ্জমেন্টে আনতে হবে বা স্পেশাল অ্যারেঞ্জমেন্টে তাদের আসতে হবে। ভারতের সঙ্গে যেহেতু ফ্লাইট বন্ধ, স্পেশাল ব্যবস্থাই লাগবে।’
‘আল্টিমেটলি কিন্তু ক্রিকেটারদেরই দায়িত্ব, তাদেরই আসতে হবে। তাদের তো এখানে রিপোর্ট করার কথা, তাই না? ওদেরকে বলা হয়েছে। ওদেরকেই সিদ্ধান্ত নিতে দিন। তবে আমরাও দেখব। সমন্বয় করেই করতে হবে। ‘আনএটেন্ডেড’ থাকবে না এটা।’
সাকিব-মুস্তাফিজের কোয়ারেন্টিন নিয়েও ‘স্পেশাল’ ব্যবস্থার চেষ্টা করছে বিসিবি। তারা যেহেতু আইপিএলে জৈব-সুরক্ষা বলয়ে ছিলেন, বোর্ডের আশা, দেশে ফেরার পর কোয়ারেন্টিন শিথিল হবে তাদের জন্য।
‘আমরা সরকারের কাছে জানতে চেয়েছি ওদের ব্যাপারে নির্দেশনা কী হবে বা কিভাবে কী করব। দেখা যাক কী হয়।’
আইপিএলে এবার কলকাতা নাইট রাইডার্সের হয়ে তিন ম্যাচ খেলে সাকিবের রান ৩৮, উইকেট দুটি। এরপর তিনি জায়গা হারান একাদশে। রাজস্থান রয়্যালসের সাত ম্যাচের সবকটি খেলে মুস্তাফিজের উইকেট আটটি, ওভারপ্রতি রান দেন ৮.২৯ করে।