সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভায় বক্তারা : শিক্ষার সর্বজনীন অধিকার প্রতিষ্ঠা জরুরি

0
153

শিক্ষা দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার উদ্যোগে শিক্ষা দিবসের শহীদের স্মরণে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর সভাপতি রায়হান উদ্দিন, সাধারণ সম্পাদক ঋজু লক্ষ্মী, সাংগঠনিক সম্পাদক মিরাজ উদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রীতম বড়ুয়া।
সভায় বক্তারা বলেন, ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস। ১৯৬২ সালে এই দিনে শিক্ষার সর্বজনীন অধিকার রক্ষা করতে গিয়ে পাকিস্তানি সামরিক সরকারের পুলিশে গুলিতে প্রাণ হারান মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ। বুকের তাজা রক্ত দিয়ে সেদিন পাকিস্তান সরকারের শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ছিলেন এদেশের ছাত্র সমাজ।
বক্তারা বলেন, ১৯৫৯ সালের ২৬ আগস্ট পাকিস্তানের শিক্ষা সচিব এস এম শরীফের নেতৃত্বে গঠিত শিক্ষানীতি ছিলো বৈষম্যমূলক। পাকিস্তান সরকার ওই শিক্ষানীতি বাস্তবায়নের উদ্যোগ নেয়। লড়াকু ছাত্রসমাজ শরীফ কমিশনের শিক্ষানীতি প্রত্যাখ্যান করে আন্দোলন গড়ে তোলে। শিক্ষার দাবিতে আন্দোলনে যুক্ত হয় শ্রমিক জনতা।
বক্তারা বলেন, শিক্ষার সর্বজনীন অধিকার আন্দোলনের ৫৮ বছর পার হলেও স্বাধীন বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হচ্ছে বৈষম্যমূলক নীতিতে। এখনও এদেশের মানুষের শিক্ষার সর্বজনীন অধিকার অপূরণ রয়ে গেছে। নতুন মোড়কে বারেবারে সেই পুরনো নীতিই আমাদের কাঁধে চাপানো হয়েছে। প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পরিচালিত হচ্ছে বাণিজ্যিকীকরণের মাধ্যমে। শিক্ষাকে অধিকার নয় করা হয়েছে মুনাফা বৃদ্ধির হতিয়ার। স্বাধীন দেশে গরীব মানুষের শিক্ষার প্রয়োজন নেই, যার টাকা আছে শিক্ষা তার এই গণবিরোধী নীতিতে পরিচালিত হচ্ছে শিক্ষা ব্যবস্থা।
বক্তারা বলেন, ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবসের চেতনায় শিক্ষার সর্বজনীন অধিকার প্রতিষ্ঠায় লড়াই গড়ে তোলা জরুরি। এই লড়াইয়ে ছাত্র-যুব তরুণদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। বিজ্ঞপ্তি