শূকরের আঁকা ছবির দাম লাখ টাকা

0
338

সুপ্রভাত ডেস্ক :
২০১৬ সালে স্থানীয় এক কসাইখানা থেকে চার সপ্তাহের ছোট্ট শূকরের ছানাটি বাড়ি নিয়ে আসেন এক মহিলা। যিনি পেশায় একজন চিত্রকর। তার সঙ্গে থাকতে থাকতে একদিন হঠাৎ রং মাখা তুলি মুখে তুলে নিয়ে সামনে রাখা ক্যানভাসে আঁকিবুকি শুরু করে পোষ্য ওই ছানাটি। এরপর এমন প্রায়ই হতে লাগল!
রং-তুলির প্রতি পোষ্যের এই ভালোবাসা দেখেই তিনি সেটির নাম রাখেন ‘পিগকাসো’। এখন এই পিগকাসোর একেকটি ছবি প্রায় ২-৩ লাখ টাকায় বিক্রি হচ্ছে।
পিগকাসো দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের বাইরে ফ্রেঞ্চচেহে ফার্ম অভয়ারণ্যের সংলগ্ন এলাকায় জোয়ান লেফসনের সঙ্গে বসবাস করে। পিগকাসো-র আঁকা ‘অ্যাবস্ট্রাক্ট আর্ট’ ধারার ছবিগুলো নজর কেড়েছে বিশ্বের নামজাদা শিল্পীদেরও।
এখন বেশ নাম-ডাক হয়েছে তার। পিগকাসো নামেই তাকে চেনেন সকলে। পিগকাসো-র আঁকা বেশ কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়েছে।
পিগকাসোর আঁকা একটি ছবি গত বছর ৪,০০০ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। ওই অর্থ অবশ্য বন্যপ্রাণ সুরক্ষা তহবিতে দান করা হয়েছে।
পিগকাসোর এই জনপ্রিয়তা দেখে বছর খানেক আগে সুইজারল্যান্ডের বিখ্যাত ঘড়ি প্রস্তুতকারী সংস্থা স্বোয়াচ ‘ফ্লাইং পিগ বাই মিস পিগকাসো’ নামে লিমিটেড এডিশনের ঘড়িও বাজারে এনেছিল।
গত বছর কেপ টাউনে পিগকাসোর আঁকা ‘অ্যাবস্ট্রাক্ট আর্ট’ ধারার ছবিগুলো নিয়ে একটি প্রদর্শনীও হয়েছে। যা দেখার জন্য সেখানে আসা দর্শকের উৎসাহ ছিল চোখে পড়ার মতো!
খবর : জাগোনিউজ’র।