রোগীদের শ্বাস নিতে সহযোগিতা করুন : সুজন

0
463

রোগীকে শ্বাসরুদ্ধ করতে নয়, শ্বাস নিতে সহযোগিতা করুন- বেসরকারি হাসপাতাল মালিকদের প্রতি এমনই আহ্বান জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। তিনি আজ ৪ জুলাই (শনিবার) এ আহ্বান জানান।
এ সময় সুজন বলেন, বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার প্রথম দিন থেকেই বেসরকারি হাসপাতাল মালিকরা রোগীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করছে। তাদের অপেশাদারসুলভ মনোভাবের কারণে করোনা আক্রান্ত রোগী ছাড়াও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অনেক রোগী অকালে মারা গিয়েছে। বছরের পর বছর তারা রোগীদের রোগের ব্যবসা করে বিপুল পরিমাণ বিত্ত বৈভবের মালিক হলেও রোগীদের প্রতি তাদের সামান্য পরিমাণ সহানুভূতি দেখা যায়নি করোনাকালীন সময়ে। অথচ মানবতার এক মহান ব্রত নিয়ে তারা এ পেশায় আসলেও রোগীদের জিন্মি করে নিজের পকেট ভারী করাই ছিল তাদের আসল উদ্দেশ্য। পরবর্তী মহামান্য হাইকোর্ট এবং নাগরিক সমাজের চাপে পড়ে তারা রোগী ভর্তি করালেও রোগীকে ন্যূনতম চিকিৎসাসেবা না দিয়ে রোগীর আত্মীয়-স্বজনদের ঘাড়ে বিশাল অংকের বিলের বোঝা চাপিয়ে দিচ্ছে। দেখা যাচ্ছে যে কোন চিকিৎসা ছাড়া শুধুমাত্র স্যালাইন লাগিয়ে দিয়েই রোগীর স্বজনদের কাছ থেকে হাজার হাজার টাকা বিল আদায় করছে।
ইতিপূর্বে চট্টগ্রামের ১২টি বেসরকারি হাসপাতাল স্বাস্থ্য বিভাগের সাথে চুক্তি সম্পাদন করে রোগীদের চিকিৎসাসেবা প্রদান করার ঘোষণা দিলেও কার্যত চট্টগ্রামবাসীর সাথে প্রতারণা করেছে। এদিকে বন্দর এবং আমদানি রপ্তানি অঞ্চল হওয়ার ফলে চট্টগ্রামে দিনের পর দিন বাড়ছে করোনা রোগী। তারপরও বেসরকারি হাসপাতালে মিলছে না কোনো চিকিৎসাসেবা।
তিনি আরো বলেন, যারা জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে দিনের পর দিন ছিনিমিনি খেলছে, তাদের অভিযোগগুলো একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তদন্তপূর্বক হাসপাতালের লাইসেন্স বাতিলসহ তাৎক্ষণিক জেল-জরিমানা দিতে হবে। আমরা নাগরিক উদ্যোগের পক্ষ থেকে ইতিপূর্বে মহামান্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক চট্টগ্রামের সকল আইসিইউ এবং সিসিইউ বেডকে সেন্ট্রাল মনিটরিংয়ের আওতায় আনার অনুরোধ জানিয়েছিলাম। ঐ উদ্যোগটি বাস্তবায়িত হলে বেসরকারি হাসপাতাল মালিকদের ভুয়া বুকিং বাণিজ্য বন্ধ হবে বলেও মত প্রকাশ করেন তিনি।
আমরা আবারো বলতে চাই নাগরিক উদ্যোগ জনগণের চিকিৎসাসেবা নিশ্চিতের লক্ষ্যে কাউকে আর বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবে না। তিনি এসব গণদুশমনদের আশ্রয়-প্রশ্রয় না দেওয়ার জন্যও সকলের নিকট আহ্বান জানান। বিজ্ঞপ্তি