মুখ বন্ধ করতে পর্নস্টারকে ঘুষ

প্রথম প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট হিসাবে আদালতে দোষী সাব্যস্ত হলেন ডোনাল্ড ট্রাম্প

সুপ্রভাত ডেস্ক »

প্রথম প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট হিসাবে আদালতে দোষী সাব্যস্ত হলেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগ ছিল রিপাবলিকান নেতার বিরুদ্ধে। সবমিলিয়ে মোট ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত হলেন তিনি।

বৃহস্পতিবার ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে নিউ ইয়র্কের একটি আদালত। ১২ জন জুরির সম্মতিতেই দোষী সাব্যস্ত করা হয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। বিচারপতি হুয়ান মের্চান জানিয়েছেন, আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করবে আদালত। তবে ইতিমধ্যেই ট্রাম্প জানিয়েছেন, তিনি কোনও অন্যায় করেননি। অবিলম্বে উচ্চতর আদালতে আবেদন করবেন তিনি।

উল্লেখ্য, আগামী ১৫ জুলাই সরকারিভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা করবে রিপাবলিকান পার্টি। ইতিমধ্যেই পদপ্রার্থী হওয়া প্রায় নিশ্চিত করে ফেলেছেন ট্রাম্প। কিন্তু ১১ জুলাই সাজা ঘোষণা হওয়ার পরে তিনি আদৌ নির্বাচনে লড়তে পারবেন কিনা সেই নিয়ে সংশয় রয়েছে। কারণ সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের।

প্রসঙ্গত, ২০০৬ সালে স্টর্মির সঙ্গে ট্রাম্পের যৌন সম্পর্ক হয়েছিল বলে দাবি। অভিযোগ, বিষয়টা চেপে যেতে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মিকে এক চুক্তিতে সই করানো হয়েছিল। এমনকী অনেক অর্থও দেওয়া হয়েছিল। তবে ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মি যা অভিযোগ করেছেন, তা বার বারই খণ্ডন করেছেন বর্ষীয়ান নেতা। অবশেষে আদালতে দোষী সাব্যস্ত হলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট, আমেরিকার ইতিহাসে প্রথমবার।